কম খরচে ঘর সাজাতে করণীয়

0
37

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

দেখতে দেখতে ঈদ প্রায় ঘরের দোর গোড়ায়। এখন পরিবারের সদস্যদের কেনাকাটার পাশাপাশি অনেক গৃহিণীরাই ঈদে কীভাবে ঘর সাজাবেন তাই নিয়ে ব্যস্ত। তবে অনেকেই চিন্তা করেন ঘর সাজানো মানেই অনেক খরচ! তবে এ ধারণাটি সঠিক নয়। স্বল্প খরচেই আপনার ঘর রাঙিয়ে তুলতে পারেন। এ জন্য প্রয়োজন সৃজনশীলতা। একটু বুদ্ধি খাটিয়ে কাজ করলে আপনার সাদামাটা ঘরটিও হয়ে উঠবে দৃষ্টিনন্দন।

১.ঘরের বাড়তি জিনিস বিদায় করুন

অপ্রয়োজনীয় জিনিস ঘরের জায়গা দখল করে। অনেক সময় বাচ্চাদের খেলনা ফ্লোরে পড়ে থাকে। এগুলো স্মৃতি হিসেবে রাখতে না চাইলে কাউকে দান করে দিতে পারেন। একটি বাক্সে খেলনাগুলো গুছিয়ে রাখলেও ঘর পরিষ্কার দেখাবে।

২. ফুল দিয়ে ঘর সাজান
কম খরচে ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, সেখানে প্রশান্তি বিরাজ করছে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোণে রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘর হবে উজ্জ্বল।

৩. কৃত্রিম ফুল
আজকাল অনেক ধরনের সুন্দর সুন্দর কৃত্রিম ফুল কিনতে পাওয়া যায়, চাইলে আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন এধরনের ফুল। এত করে আপনার সৃজনশীলতাও যেমন বাড়বে তেমনি ঘরটাও অন্য রকম লাগবে।

৪. ঘরের ভেতর গাছ
ঘরে রাখতে পারেন কিছু গাছ, এতে করে কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া থাকবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। যাতে করে পানি জমে না থাকে।

৫. সুগন্ধি ব্যবহার করুন
ঘরকে প্রাণবন্ত করতে এয়ারফ্রেশনার ব্যবহার করুন। এতে মন সতেজ হবে, ঘরও হবে সুগন্ধময়।

৬. মনের রঙে দেয়াল সাজান
এক রঙ দিয়ে সব দেয়ালে না সাজিয়ে মনের মতো করে রাঙাতে পারেন বিভিন্ন রঙে। বিভিন্ন রং দিয়ে দেয়ালে নকশাও এঁকে নিতে পারেন। এতে ঘরের দেয়ালটি হবে দৃষ্টিনন্দন।

৭. দেয়ালে পেইন্টিং রাখুন
ঘরে শৈল্পিক ছোঁয়া দিতে চাইলে দেয়ালে পেইন্টিং ঝোলাতে পারেন। কম খরচেই এসব পেইন্টিং এখন কিনতে পারবেন বিভিন্ন শপিংমলে। অবশ্য বিখ্যাত পেইন্টারের মূল কাজ সংগ্রহ করতে গেলে খরচ একটু বেশিই পড়বে। সে ক্ষেত্রে কোনো ফটোগ্রাফ দিয়ে ঘর সাজাতে পারেন। তবে ছোট ছোট ছবি এলোমেলো করে না ঝোলানোই ভালো, এতে সৌন্দর্য নষ্ট হবে।

৮. আসবাবপত্র ঠিক জায়গায় রাখুন
ঘরের সঠিক জায়গায় সঠিক আসবাবটি বসান। আর যদি ঘরে শিশু থাকে, তাহলে তাদের জন্য আলাদা ফাঁকা জায়গা রাখার চেষ্টা করুন। এতে দেখবেন, ঘরটি আরো পরিপাটি হয়ে উঠবে।

৯. মাটির কিছু শো-পিস
ঘরে মাটির টেরাকোটা বা মাটির তৈরি নানান ধরনের জিনিস দিয়েও ঘর সাজাতে পারেন। আড়ং, দোয়েল চত্ত্বর বা ঢাকা কলেজের সামনে গেলেও পাবেন এ ধরনের মাটির জিনিস।

১০. বাহারি বাতি
ঘরের সৌন্দর্য তুলে ধরতে চাই পরিপূর্ণ সজ্জা। নানা ধরনের আসবাবের সঙ্গে টেবিলবাতিতে আলো-অাঁধারির খেলা অন্দরে নিয়ে আসতে পারে আলাদা ভালোলাগা। আজকাল অনেকেই নিজের ঘরকে মনের মতো করে সাজাতে চান।

বিনিয়োগ বার্তা/ইমরান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here