৯ মাসে বস্ত্র খাতে মুনাফা বেড়েছে ৫৪ শতাংশ কোম্পানির

55

শেয়ারবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৫৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই ২০১৮-মার্চ ২০১৯) এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রকৌশল খাতে ৫৫টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫২টি চলতি অর্থবছরের ৯ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির বা ৫৪ শতাংশের ইপিএস বেড়েছে, ইপিএস কমেছে ১৬টির বা ৩১ শতাংশের এবং ৮টির বা ১৫ শতাংশের শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

আরও পড়তে পারেন :  দেশে ফিরলেন সাগরে ভাসা সেই ১৭ বাংলাদেশি

ইপিএস সর্বোচ্চ বেড়েছে মেট্রো স্পিনিংয়ের। কোম্পানিটির ইপিএস ২৫০ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ১৮৬ শতাংশ সোনারগাঁও টেক্সটাইলের ও তৃতীয় সর্বোচ্চ এনভয় টেক্সটাইলের ইপিএস ৮৪ শতাংশ বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ১ শতাংশ বেড়েছে ফারইস্ট নিটিংয়ের।

অর্থবছরের ৯ মাসে ইপিএস সবচেয়ে বেশি কমেছে ম্যাকসন্স স্পিনিংয়ের। এ সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ৮৩ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ৭২ শতাংশ কমেছে সাফকো স্পিনিংয়ের এবং তৃতীয় সর্বোচ্চ ৬৬ শতাংশ ইপিএস কমেছে মতিন স্পিনিংয়ের। এ সময়ে ইপিএস সবচেয়ে কম ১ শতাংশ কমেছে আলিফ ম্যানুফ্যাকচারিং, এপেক্স স্পিনিং ও আমান কটনের।

আরও পড়তে পারেন :  ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাচ্ছে সোয়া দুই কোটি শিশু

চলতি অর্থবছরের ৯ মাসে বস্ত্র খাতে ৮টি কোম্পানি লোকসান করেছে। এসব কোম্পানির মধ্যে ৩টির মুনাফা থেকে লোকসান হয়েছে, ২টির লোকসান আগের অর্থবছরের একই সময়ে থেকে বেড়েছে এবং ৩টির লোকসান আগের বছর একই সময় থেকে কমেছে।

এসময়ে কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লোকসান হয়েছে ফ্যামিলিটেক্সের। কোম্পানিটির লোকসান ৫৭৫ শতাংশ বেড়েছে। আর লোকসান সবচেয়ে বেশি ১৩ শতাংশ কমেছে অলটেক্সের।

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here