৬ মাসে বাংলাদেশে নতুন করে কোটিপতি ৪,৮৬৫ জন

579

করোনার মধ্যেই নতুন করে কোটিপতি হয়েছেন প্রায় ৫ হাজার ব্যক্তি। গত এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৬ মাসে ব্যাংক হিসাবে কোটি টাকার বেশি আছে এমন আমানতকারী ৪ হাজার ৮শ ৬৫ জন বলে তথ্য দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে দেশে মোট কোটিপতির সংখ্যা দাঁড়ালো ৮৭ হাজারে। এ ঘটনাকে সমাজে বেড়ে চলা বৈষম্যের চিত্র বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

করোনার প্রকোপে বিপর্যস্ত অর্থনীতি। কমেছে সাধারণের আয়। তবে এর মধ্যেও বেড়েছে বিত্তবানের সংখ্যা। ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাসে, ১ কোটি থেকে ৫০ কোটি বা তার বেশি আমানত আছে এমন ব্যাংক হিসাব বেড়েছে ৪,৮৬৫টি।

এতে সেপ্টেম্বরের শেষে দেশে কোটিপতি এখন ৮৭ হাজার ৫০০ জন। তাদের সম্পদের পরিমাণ ৫ লাখ ৫৪ হাজার কোটি টাকা।

এই অর্থ মোট আমানতের ৪২ দশমিক ২ শতাংশ। আর সেপ্টেম্বর শেষে ব্যাংক আমানতের পরিমাণ ছিল ১৩ লাখ কোটি টাকা। ৩ জানুয়ারি, কেন্দ্রীয় ব্যাংক প্রকাশিত তথ্য-উপাত্ত থেকে জানা গেছে এসব তথ্য।

এছাড়া অপ্রদর্শিত আয় বাড়ছে জানিয়ে অর্থনীতিবিদরা বলছেন, এসব অর্থ কর আওতার বাইরে থেকে যাচ্ছে। সে কারণে কর ব্যবস্থাপনার সঠিক বাস্তবায়নে জোর দিচ্ছেন তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, আমানতের পাশাপাশি বেড়েছে ঋণ দেয়ার পরিমাণও।

গত জুলাই-সেপ্টেম্বর সময়ে আগের প্রান্তিকের তুলনায় ঋণ বিতরণ ১ দশমিক তিন তিন শতাংশ বেড়ে, এর মোট পরিমাণ ১০ লাখ ৬২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

বিনিয়োগ বার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here