২০১৭-১৮ অর্থবছরে আমদানি ব্যয় বেড়েছে ৯%

0
87

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
স্টাফ রিপোর্টার: চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধে সামগ্রিকভাবে আমদানি ব্যয় বেড়েছে। আলোচ্য অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ের মধ্যে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুসারে ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে আমদানি হয়েছে প্রায় ২০৭ কোটি ডলারের পণ্য।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, আলোচ্য সময়ে খাদ্য পণ্য ও জ্বালানি তেলের দাম বাড়ায় আমদানি ব্যয় বেড়েছে।

সূত্র বলছে, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাস সময়ে লেটারস অব ক্রেডিটের (এলসি) আওতায় আমদানি হয়েছে মোট ২ হাজার ৪৬৬ কোটি ডলারের পণ্য। আর ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে এলসিতে আমদানি হয়েছিল মোট ২ হাজার ২৫৯ কোটি ডলারের পণ্য।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, আলোচ্য সময়ে এলসি খোলার হারও আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে, টাকার অংকে যা ১ হাজার ৭২১ কোটি ডলার । এই অর্থবছরের প্রথমার্ধে এলসি খোলা হয়েছে মোট ৪ হাজার ২৩ কোটি ডলারের। আর ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ ছিল ২ হাজার ৩০২ কোটি ডলারের।

কেন্দ্রীয় ব্যাংকের সূত্রটি সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব বাজারে জ্বালানি তেল ও কয়েকটি খাদ্য পণ্যের দামের ঊর্ধ্বগতির কারণে আগামীতে আমদানি ব্যয় আরও বাড়তে পারে।

 

বিনিয়োগ বার্তা//এল//

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here