১১ ফেব্রুয়ারি পর্যন্ত ডিএসইর মোবাইল অ্যাপে ৪৫ মিনিট কম লেনদেন

309

অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) ব্যবস্থাপনা কাজের কারণে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল অ্যাপে ৪৫ মিনিট কম লেনদেন হবে।

সোমবার (১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে ডিএসই।

ডিএসই জানিয়েছে, ১১ জানুয়ারি থেকে ডিএসই অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের উন্নয়নের কাজ করছে। এ কারণে মোবাইল অ্যাপের লেনদেন সেবা সকাল ১০টা ১৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে।

এর আগে অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের উন্নয়নের অংশ হিসেবে প্রথম দফায় ১১ জানুয়ারি থেকে ৩ সপ্তাহের জন্য মোবাইল অ্যাপে লেনদেন সময় ৪৫ মিনিট কমানো হয়। দ্বিতীয় দফায় এ সময় বাড়ানোর মাধ্যমে টানা ৫ সপ্তাহ মোবাইল অ্যাপে কম সময় লেনদেনের সুযোগ পাচ্ছেন বিনিয়োগকারীরা।

২০১৬ সালের ৯ মার্চ ‘ডিএসই মোবাইল’ নামে একটি অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপ্লিকেশন চালু করে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। শুরু থেকে বিনিয়োগকারীরা বিনা ফিতে এই অ্যাপ ব্যবহারের সুবিধা পাচ্ছেন।

এ মোবাইল অ্যাপে তিনটি সংস্করণ রয়েছে। এর মধ্যে দুটি বিনিয়োগকারীদের জন্য। আর অন্যটি ব্রোকার হাউসের জন্য। বিনিয়োগকারীদের জন্য থাকা দুটি সংস্করণ হলো ‘ডিএসই মোবাইল ভিআইপি’ এবং ‘ডিএসই মোবাইল ট্রেডার’।

যেভাবে ব্যবহার করতে হয় ডিএসই মোবাইল অ্যাপ

যেকোনো বিনিয়োগকারী ডিএসই মোবাইল অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করার পর এটি ব্যবহার করার জন্য একজন বিনিয়োগকারীকে ব্রোকারেজ হাউস থেকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড নিতে হয়। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড নেয়ার পর অ্যাপটির মাধ্যমে শেয়ার কেনাবেচায় আদেশ দিতে পারেন বিনিয়োগকারীরা। আদেশ কার্যকর হলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তার মোবাইলে একটি এসএমএস যায়।

কোন সংস্করণে কী

ডিএসই ইনভেস্টর সংস্করণ দিয়ে হাউজগুলো ডিলার হিসেবে শেয়ারের সর্বশেষ তথ্য জানার পাশাপাশি শেয়ার কেনা-বেচার আদেশ দিতে পারে। অপরদিকে ডিএসই মোবাইল ভিআইপি দিয়ে সরাসরি লেনদেন করা যায় না। এটি দিয়ে মোবাইলে পোর্টফোলিও দেখা যায়। আর ডিএসই মোবাইল ট্রেডার দিয়ে বিনিয়োগকারী নিজেই লেনদেন সম্পন্ন করতে পারেন। তবে বাজারদরের চেয়ে বেশি দরে লেনদেনের অফার বা অর্ডার করলে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস তা বাতিল করতে পারে।

বিনিয়োগ বার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here