১০ মাসে এটিএম থেকে ৮৯৬৩৪ কোটি টাকা উত্তোলন

0
66

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-এপ্রিল মেয়াদে (প্রথম ১০ মাসে) অটোমেটেড টেলার মেশিন (এটিএম) থেকে নগদ উত্তোলন করা হয়েছে ৮৯ হাজার ৬৩৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের এটিএম লেনদেন সংক্রান্ত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, এপ্রিল মাস পর্যন্ত সারা দেশে এটিএম বুথ স্থাপন করা হয়েছে ৯ হাজার ১৭২টি।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, দেশে ব্যাংকিং ব্যবস্থার অগ্রগতি হওয়ায় এই চ্যানেলে লেনদেনের সুবিধা পাচ্ছেন দেশের মানুষ। ফলে ক্রমান্বয়ে ব্যাংক হিসাবধারীর সংখ্যা বাড়ছে। নগদ অর্থ উত্তোলনের জন্য দেশের বিভিন্ন প্রান্তে এটিএম বুথ স্থাপন করায় এই সুবিধাও নিচ্ছেন তারা। ফলে ক্রমান্বয়ে এটিএম কার্ড দিয়ে অর্থ উত্তোলনের পরিমাণও বাড়ছে।

গত ২০১৫-১৬ অর্থবছরে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা এটিএমের মাধ্যমে লেনদেন হয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬৪ কোটি টাকা। এর আগের ২০১৪-১৫ অর্থবছরে এটিএমের মাধ্যমে লেনদেন হয়েছে ৮৩ হাজার ২৪০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের এটিএম কার্ডের ব্যবহার বিষয়ক সর্বশেষ পরিসংখ্যান প্রতিবেদনে জানানো হয়েছে, সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) এটিএম কার্ড ব্যবহার করে ই-কমার্স সাইটের কেনাকাটায় লেনদেন হয়েছে ৫৮৭ কোটি টাকা। গত ২০১৫-১৬ অর্থবছরে এটিএম কার্ড ব্যবহার করে ই-কমার্স সাইটের কেনাবেচায় লেনদেন হয়েছিল ৩৮২ কোটি টাকা।

বিনিয়োগ বার্তা/পিএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here