হয়রানি থেকে মুক্তি পাবেন ব্যবসায়িরা

0
10

নিজস্ব প্রতিবেদক,বিনিয়োগবার্তা:
নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ আইনে রেয়াত গ্রহণ অত্যন্ত সহজ হবে। ফলে ভ্যাট কর্মকর্তাদের হয়রানি থেকে মুক্তি পাবেন ব্যবসায়ীরা। এমনটিই জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তারা।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৮তম সভায় এমন মন্তব্য করেছেন সংস্থাটির কর্মকর্তারা। জাতীয় রাজস্ব বোর্ড ও ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের যৌথভাবে এ সভার আয়োজন করে।

এনবিআর বলছে, নতুন ভ্যাট আইন নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে, রেয়াত গ্রহণ অনেক জটিল। মূলত যুক্তিটি সম্পূর্ণ অযৌক্তিক। ব্যবসায়ীরা সঠিকভাবে হিসাব রাখেন না বলে রেয়াত সুবিধা ভোগ করতে পারেন না। হিসাব রাখতে না পারলে কেউ ব্যবসা করতেন না। ব্যবাসায়ীরা অনেক সচেতন; পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল তারা।

নজিবুর রহমান বলেন, ১৯৯১ সালের আইনে রেয়াত গ্রহণ অনেক জটিল ছিল। ২০১২ সনের নতুন আইনে তা অনেক সহজ করা হয়েছে। শুধু ক্রয় চালান (আমদানির ক্ষেত্রে বিল অব এন্ট্রি এবং স্থানীয় ক্রয়ের সময় কর চালানপত্র) থাকলেই রেয়াত নিতে পারেন। ব্যবসায়ীকে ক্রয়-বিক্রয়ের হিসাব রাখলেই চলবে। নতুন আইনে রেয়াত গ্রহণকে যারা জটিল বলে প্রচার করছেন- তাদের আইন ও বিধি অভিনিবেশ সহকারে পরীক্ষা করে দেখার জন্য অনুরোধ করছি।

তিনি আরও বলেন, নতুন আইনে ভ্যাট কর্মকর্তা দ্বারা হয়রানি হওয়ার সুযোগ বেশি বলে অপপ্রচার চলছে। অথচ নতুন আইনে বলা হয়েছে, কমিশনারের লিখিত অনুমোদন ছাড়া কোনো পর্যায়ের কর্মকর্তা কোনো করদাতার অফিসে যেতে পারবেন না। বর্তমানে প্রায় সব পর্যায়ের কর্মকর্তাই নিজেদের খুশি মতো যখন যেখানে ইচ্ছে যেতে পারেন। নতুন আইনটি সম্পূর্ণ ডিজিটাল। শুনানি ব্যতীত কোনো কারণেই করদাতাকে ভ্যাট অফিসেও যেতে হবে না।

এনবিআর চেয়ারম্যান বলেন, গত ২৩ মার্চ ভ্যাট অনলাইন সিস্টেম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর থেকে প্রতিদিন গড়ে ৩০০ এর বেশি নিবন্ধন হচ্ছে। যারা নতুন আইনে হয়রানি বাড়ার কথা বলছেন- অনলাইনে নিবন্ধনের পর তারা স্বীকার করবেন, এ ব্যবস্থায় হয়রানির কোনো সুযোগ নেই।
এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদের সভাপতিত্বে পরামর্শক সভায় প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত; বিশেষ অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঞ্চালনায় সভায় এফবিসিসিআইসহ দেশের সব ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

বিনিয়োগবার্তা/সজিব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here