স্মার্টনেস সুন্দর জামা কাপড়ে নয়: রিমন

0
24

ডেস্ক, বিনিয়োগবার্তা:
এযুগে অনেকে মনে করে স্মার্ট মানে সুন্দর জামা কাপড় পড়ে নিজেকে সাজিয়ে তুলা। আসলে কি স্মার্টনেস সুন্দর জামা কাপড় পড়াকে বুঝায় ? আজ স্মার্টনেস সম্পর্কে কথা বলেছেন বিশিষ্ট ব্যবসায়ি, মানবাধিকার কর্মী রিমন রহমান। পাঠকের উদ্দেশ্যে তার কিছু অংশ তুলে ধরা হলো:

ব্যবসায়ি রিমন রহমান স্মার্টনেস সম্পর্কে বলতে গিয়ে বলেন, স্মার্টনেস মানে আপনি কতটুকু বুদ্ধি সম্পন্ন এবং আপনার বোধ জ্ঞান কতটুকু ইতিবাচক ভাবে ব্যাবহার করতে পারেন সেটা কে বুঝায়। স্মার্টনেস মানে এই না যে, আপনি সুন্দর কাপড় চোপড় পড়বেন কিংবা আপনাকে দেখতে সুন্দর হতে হবে। তবে আমাদের সমাজে বর্তমান প্রজন্মের নিকট একটা ধারনা আছে সেটা হলো, ভালো পোশাক পড়ে নিজেকে সাজিয়ে নিলেই সে স্মার্টনেসের আওতায় পড়ে। আসলে এটি একটি ভুল ধারনা।

রিমন বলেন, আমরা প্রায়ই বলি, ছেলেটি বা মেয়েটি চলনে-বলনে বেশ স্মার্ট। এই ‘চলন’ ‘বলন’ মানে যদি হয় চলা ও বলা, তাহলে ব্যাপারটি কিন্তু অনেকটাই আচার-আচরণের সঙ্গে যুক্ত। দামী ফ্যাশনেবল পোশাক পরলাম, পরিপাটি হয়ে সাজগোজ করলাম, কিন্তু অন্যের সঙ্গে এমন কোনো আচরণ করলাম যাতে প্রকাশ পেল অরুচি আর অসভ্যতা। তখনই কিন্তু বেরিয়ে আসে বাইরের স্মার্টনেস। অর্থাৎ স্টাইলিশ কাপড়চোপড়ের আড়াল ছেড়ে বেরিয়ে আসে আনস্মার্ট একজন মানুষ।

মডেল: রিমন রহমান
মডেল: রিমন রহমান

 তিনি আরও বলেন, চটপটে মানে অযথা চঞ্চলতা নয়, নয় অকারণ বাচালতা নয়। পঠন-পাঠন ও চর্চার মধ্য দিয়ে নিজের জ্ঞান ও মননকে শাণিত করে তুললে স্মার্টনেস বাড়ে। চিন্তাভাবনা আর দৃষ্টিভঙ্গি পরিষ্কার হয়। তখন যেকোনো বিষয়ে গুছিয়ে কথা বলা যায়, ভাবা যায়।

গুণী মানুষেরা বলেন, আত্মবিশ্বাসই হলো আসল স্মার্টনেস। আত্মবিশ্বাস এমনই এক দ্যুতি, যার প্রভাব একজন মানুষের পুরো আচরণে প্রতিফলিত হয়।
সর্বোপরি বলা যায়, বুদ্ধিমত্তা, কথা বলা ও চিন্তাভাবনায় একজন মানুষের স্মার্টনেস প্রকাশ পায়। স্মার্ট হতে হলে শুধু পোশাক নয়, পরিবর্তন আনতে হবে নিজের ব্যক্তিত্বেও। আর সেই ব্যক্তিত্ব গড়ে তোলা সম্ভব জ্ঞান ও বুদ্ধিচর্চার মধ্য দিয়ে।
অর্থাৎ মনের সৌন্দর্যের চেয়ে কোন বড় সৌন্দর্য নেই । আপনি ভালো হলে সৃষ্টির সবকিছু আপনার ভালো লাগবে। আর বুদ্ধির সাথে বিবেক সঠিক সংমিশ্রণই উৎকৃষ্ঠ মানুষের সুচনা করে ।
বিনিয়োগবার্তা/রিমন রহমান/ইকবাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here