সিটি নির্বাচন: উত্তরে ২৭ ও দক্ষিণে ৩৮ প্লাটুন বিজিবি থাকবে

26

আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবেন। এর মধ্যে উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি সদস্য মাঠে থাকবেন। তারা ভোটের আগে ও পরে মোট চারদিন নির্বাচনকালীন দায়িত্ব পালন করবেন।

সোমবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা এসব তথ্য জানায়। এ ছাড়া আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সব মিলিয়ে নির্বাচনে ৪০ হাজারের মতো ফোর্স নিয়োজিত থাকবে।

প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। বিজিবির প্রতিটি টিমের সঙ্গে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন হবে। আর বিজিবির ১ প্লাটুনে ২টি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

আরও পড়তে পারেন :  বাস্তবায়ন কার্যক্রম ফলো আপ করবে দুদক

এ ছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন বিজিবি সুবিধাজনক স্থানে রিজার্ভ ফোর্স হিসেবে নিয়োজিত রাখা হবে।

উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোট কেন্দ্র ১৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬, মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫, মোট ভোট কেন্দ্র ১১৫০, মোট ভোট কক্ষের সংখ্যা ৬৫৮৮, মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন।

আরও পড়তে পারেন :  আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী

এবারের দুই সিটি ভোটে সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮জন করে বিভিন্ন বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।

 

বিনিয়োগ বার্ত//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here