সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমান আর নেই

0
5

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

আজ মঙ্গলবার সকালে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা ও প্রধান বিচারপতি লতিফুর রহমান রাজধানীর শমরিতা হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায়ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মুত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৮১ বছর।

শমরিতা হাসপাতাল সূত্র অনুযায়ী, গত ২৩ মে থেকে তিনি হাসপাতালের আইসিইউয়ে চিকিৎসাধীন ছিলেন। তিনি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। নিউরো মেডিসিনের অধ্যাপক দীন মোহাম্মদ, এ আর সিদিক্কী, মেডিসিনের অনুপ কুমার সাহা ও কার্ডিয়াক সার্জন আবরার কায়সারের অধীনে চিকিৎসাধীন ছিলেন লতিফুর রহমান।

শমরিতা হাসপাতালে ভর্তির আগে তিনি গুলশানের ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। লতিফুর রহমানের মরদহে হাসপাতাল থেকে স্বজনরা বাসায় নিয়ে গেছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, লতিফুর রহমান ১৯৩৬ সালে ১ মার্চ যশোর শহরে জন্মগ্রহণ করেন। পেশাজীবনের শুরুতে লতিফুর রহমান কায়েদে আজম কলেজ (বর্তমান শহিদ সোহরাওয়ার্দি কলেজ) ও জগন্নাথ কলেজে (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) প্রভাষক হিসেবে কাজ করেন।

১৯৬০ সাল থেকে তিনি ঢাকা হাইকোর্টে আইন পেশা শুরু করেন। ১৯৭৯ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন লতিফুর রহমান। ১৯৮১ সালে তার বিচারকের চাকরি স্থায়ী হয়।

১৯৯১ সালের ১৫ জানুয়ারিতে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন। ২০০১ সালের ১ জানুয়ারি তিনি দেশের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২৮ ফেব্রুয়ারি তিনি প্রধান বিচারপতি থাকাকালীন অবসর গ্রহণ করেন। এ ছাড়া অবসরপ্রাপ্ত বিচাপতি হিসেবে তিনি ২০০১ সালের ১৫ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণ করেন।

বিনিয়োগ বার্তা/জিকো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here