সরকার মেধাবীদের ডিও লেটার দেবে

0
49

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী কৃতী শিক্ষার্থীকে স্বীকৃতিস্বরূপ আধা-সরকারি পত্র বা ডিও লেটার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত বছর (২০১৬) থেকে উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা প্রশাসকদের (ডিসি) এ নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাছুদুর রহমান পাটোয়ারী স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা গত ১৬ জানুয়ারি পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, ইউএনওদের আধা-সরকারি পত্র গ্রহণকারী ছাত্র-ছাত্রীদের সংখ্যা, তাদের এ সংক্রান্ত অনুভূতি, ইতিবাচক-নেতিবাচক দিক, সাধারণ মন্তব্য ইত্যাদি বিষয়ে একটি প্রতিবেদন সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে পাঠাতে হবে। পরে জেলা প্রশাসক সামগ্রিক বিষয়ে একটি প্রতিবেদন জরুরি ভিত্তিতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবে।

চিঠিতে আরও বলা হয়, মেধার লালন, মূল্যায়ন ও প্রণোদনা দেয়া হলে মেধাবীদের মাঝে আরও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পায়। এ লক্ষ্যে সরকারি, বেসরকারি ও ব্যক্তিগত পর্যায় থেকে বিভিন্ন সময়ে এসএসসি, এইচএসসি, স্নাতক, স্নাতকোত্তর বা সমপর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ অসাধারণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়। তবে জেলা বা উপজেলা প্রশাসন থেকে সাধারণভাবে মাধ্যমিক বা সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (সপ্তম থেকে দশম শ্রেণি) উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, সম্মাননা বা সনদ দেয়া হয় না।

মেধাবী শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ এবং জাতির কাণ্ডারি হিসেবে দেশ গড়ার দায়িত্ব নেবেন। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ তাদের মাধ্যমেই প্রতিষ্ঠিত হবে। এ লক্ষ্যে উপজেলায় অবস্থিত মাধ্যমিক ও সমপর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ কৃতী শিক্ষার্থীদের এ প্রণোদনা দেয়া হবে।

চিঠিতে ছাত্র-ছাত্রীদের তালিকা সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া এ উদ্যোগ শুরুর পর তা অব্যাহত রাখা হবে বলেও জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
বিনিয়োগবার্তা/এসকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here