সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন বেড়েছে সাড়ে ২২ শতাংশ

67

বিদায়ী সপ্তাহে (১৯-২৩ মে) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারে লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৩১ কোটি ৫০ লাখ ২১ হাজার ২২১ টাকা বা ২২.৬৮ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৫১ লাখ ৭৯ হাজার ৮৩৩ টাকার।

আরও পড়তে পারেন :  সিনেট থেকে পদত্যাগ চেয়ে শোভনের আবেদন

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ৬০ লাখ ৪০ হাজার ২১০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ২৯২ কোটি ৩০ লাখ ৩৫ হাজার ৯৬৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৬ কোটি ৩০ লাখ ০৪ হাজার ২৪৪ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৮১ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১৪.৬১ পয়েন্ট বা ০.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৩২ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৪.৬৬ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১৯২ পয়েন্টে।

আরও পড়তে পারেন :  ইয়াকিন পলিমারের ৩ কোটি শেয়ার লক ফ্রি হচ্ছে

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭১টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১১২ কোটি ৩ লাখ ২৫ হাজার ৬৪৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৭ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৪০২ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৪ কোটি ১১ লাখ ৬১ হাজার ২৪৩ টাকা বা ৪৩.৭৮ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২১ পয়েন্ট বা ০.২২ শতাংশ ও সিএসই-৫০ সূচক ৪ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৭০৮ পয়েন্ট ও ১ হাজার ১৬৭ পয়েন্টে। তবে বিদায়ী সপ্তাহে সিএসইর অপর দুই সূচকের মধ্যে সিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বা ০.২০ শতাংশ ও সিএসআই ৪ পয়েন্ট বা ০.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৯৭৫ ও ১ হাজর ৪২ পয়েন্টে।

আরও পড়তে পারেন :  সাপ্তাহিক লুজারে নতুন কোম্পানির দাপট

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, দর কমেছে ১২২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here