লেনদেনে শীর্ষ স্থান ধরে রেখেছে ওষুধ খাত

50

বিদায়ী সপ্তাহে (০৪-০৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর। এর মাধ্যমে এই খাত আগের সপ্তাহের ন্যায় বিদায়ী সপ্তাহেও লেনদেনের শীর্ষ স্থান ধরে রেখেছে। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর ৩৩৫ কোটি ৬৮ লাখ টাকার বা মোট লেনদেনের ১৫ শতাংশ হয়েছে। আর আগের সপ্তাহে এই খাতের কোম্পানিগুলোর ২৯৭ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছিল। বিদায়ী সপ্তাহে মোট লেনদেনর ১৫ শতাংশ হওয়াতে ডিএসইতে লেনদেনের শীর্ষে স্থানটি ধরে রেখেছে ওষুধ ও রসায়ন খাত।

আরও পড়তে পারেন :  ফরিদপুরে ব্রিজের রেলিং ভেঙে বাস খাদে, নিহত বেড়ে ৮

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনের দ্বিতীয় স্থান ধরে রেখেছে প্রকৌশল খাত। বিদায়ী সপ্তাহে প্রকৌশল খাতের কোম্পানিগুলোর ডিএসইতে মোট লেনদেনের ১৪ শতাংশ বা ৩২৩ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে এই খাতের কোম্পানিগুলোর ২৩২ কোটি ৫৬ লাখ টাকা বা মোট লেনদেনের ১১ শতাংশ হয়েছিল।

সাপ্তাহিক লেনদেনের তৃতীয় স্থানে উঠে এসেছে বস্ত্র খাত। সপ্তাহজুড়ে এই খাতের কোম্পানিগুলোর মোট লেনদেনের ১২ শতাংশ বা ২৬৩ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্য খাতের কোম্পানিগুলোর মধ্যে ১১ শতাংশ লেনদেন হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর। খাতের কোম্পানিগুলোর ২৪৮ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকার; ৭ শতাংশ করে লেনদেন হয়েছে ব্যাংক, বিবিধ ও বীমা খাতের কোম্পানিগুলোর। এই তিন খাতের মধ্যে ব্যাংক খাতের কোম্পানিগুলোর ১৫৬ কোটি ৪০ লাখ টাকার, বিবিধ খাতে ১৪৮ কোটি ৫৫ লাখ ৫০ হাজার টাকার এবং বীমা খাতের কোম্পানিগুলোর ১৪৯ কোটি ৩৪ লাখ ৫০ হাজার টাকার; সিরামিক খাতের কোম্পানিগুলোর ১১৮ কোটি ৭৭ লাখ টাকার বা ৫ শতাংশ; ট্যানারি খাতের ৯১ কোটি ৪৬ লাখ বা ৪ শতাংশ; টেলিযোগাযোগ, মিউচ্যুয়াল ফান্ড, তথ্যপ্রযুক্তি ও খাদ্য খাতের কোম্পানিগুলোর ৩ শতাংশ করে। এই চার খাতের মধ্যে টেলিযোগাযোগ খাতে ৬৪ কোটি ১০ লাখ টাকার, মিউচ্যুয়াল ফান্ড খাতে ৭৮ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকার, তথ্যপ্রযুক্তি খাতে ৭৮ কোটি ৫ লাখ টাকার এবং খাদ্য খাতের কোম্পানিগুলোর ৭১ কোটি ৪৫ লাখ টাকার; অব্যাকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৫০ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকার বা ২ শতাংশ এবং সিমেন্ট, ভ্রমণ ও সেবা খাতের কোম্পানিগুলোর ১ শতাংশ করে লেনদেন হয়েছে। এই তিন খাতের মধ্যে সিমেন্ট খাতে ১৪ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকার, ভ্রমণ খাতে ১৭ কোটি ৩৮ লাখ টাকার ও সেবা খাতের কোম্পানিগুলোর ১৭ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আরও পড়তে পারেন :  সাপ্তাহিক গেইনারের শীর্ষে ফ্যামিলিটেক্স

তবে সপ্তাহজুড়ে পেপার ও জুট খাতের কোম্পানিগুলোর লেনদেন শূন্য শতাংশ হয়েছে।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here