রোহিঙ্গাদের জন্য আরো ৩৫ কোটি ডলার অনুদান

43

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও ৩৫ কোটি ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন।

বৃহস্পতিবার রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বিষয়ক দাতা দেশ ও সংস্থাগুলোর এক বৈঠকে তারা এই অনুদান দেয়ার ঘোষণা দেয়। রোহিঙ্গাদের জন্য আনুদানের মধ্যে যুক্তরাষ্ট্র ২০ কোটি, ইইউ ৯ কোটি ৬০ লাখ ও বৃটেন দেবে ৪ কোটি ৭৫ লাখ ডলার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের উদ্যোগে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। এরআগে রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা দেয়ার জন্য দাতা দেশগুলো দীর্ঘমেয়াদী সহায়তা কার্যক্রমের কথা বললেও সেখানে বাংলাদেশের কোনো সংশ্লিষ্টতা নেই বলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন।

আরও পড়তে পারেন :  সৌদি সহায়তায় ৮ বিভাগে ‘আইকনিক মসজিদ’ নির্মাণ হবে

দাতা দেশ ও সংস্থাগুলোর এই বৈঠকে বাংলাদেশের তরফে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অংশ নেন। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর নির্যাতন চলাকালে মিয়ানমারে অন্য দেশের বিনিয়োগ করা প্রশ্নে উদ্বেগ করেছে। এর ফলে রোহিঙ্গা প্রত্যাবাসনে দেশগুলোর সদিচ্ছাও প্রশ্নবিদ্ধ হয়েছে।’

বাংলাদেশে বিপুল পরিমাণ রোহিঙ্গাকে দীর্ঘদিন ধরে রাখার মতো পরিস্থিতি নেই উল্লেখ করে যত দ্রুত সম্ভব তাদেরকে মিয়ানমারের রাখাইনের নিজভূমে ফেরাতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বিনিয়োগবার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here