রিহ্যাবের কোনো দাবি বাজেটে মানা হয়নি

0
27
রিহ্যাব
রিহ্যাব

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা :
২০১৬-১৭ অর্থবছরের বাজেটে রিহ্যাবের কোনো দাবি মানা হয়নি বলে অভিযোগ করেছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। সংগঠনের সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, সুদে হাউজিং লোনের জন্য যে কোনো পরিমাণের একটি তহবিল গঠন, রেজিস্ট্রেশন ব্যয় হ্রাস এবং আয়কর কমানোসহ বেশকিছু দাবি জানালেও বাজেটে তার কোনো দাবিই মানা হয়নি।

দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে রিহ্যাবের মতামত: প্রস্তাবিত বাজেট ২০১৬-১৬’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে রিহ্যাবের দাবিগুলো পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন রিহ্যাব সভাপতি। তিনি বলেন, বাজেট প্রস্তাবনায় আমরা সবচেয়ে গুরুত্ব দিয়েছিলাম সরকারের পক্ষ থেকে একটি তহবিল গঠনের উপর। এছাড়া, মধ্যবিত্ত শ্রেণীর মানুষের জন্য আবাসন সমস্যা নিরসনে সিঙ্গেল ডিজিট সুদে ঋণের ব্যবস্থা করা, আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে আমরা ‘হাউজিং লোন’ নামে একটি রিফিন্যান্সিং তহবিল গঠনের দাবিও করেছিলাম, যা পূরণ হয়নি।

আলমগীর সামসুল আলম বলেন, ঢাকার আশেপাশে ১২৫০ বর্গফুট বা তার থেকে ছোট ফ্ল্যাট কেনার জন্য ৭ থেকে ৯ শতাংশ সুদে ঋণ দেয়া হলেও আবাসন খাত ঘুরে দাঁড়াবে। এই দাবিও মানা হয়নি।

রেজিস্ট্রেশনকে জাতীয় রাজস্ব আয়ের একটি গুরুত্ত্বপূর্ণ খাত উল্লেখ করে তিনি বলেন, রেজিস্ট্রেশনের হার ১৪ থেকে ১৬ শতাংশ হওয়ার কারণে জমি বেচাকেনা কমেছে প্রায় ৮০ শতাংশ। সেই লক্ষ্যে রেজিস্ট্রেশন খরচ ৭ শতাংশ করার প্রস্তাব করেছিলাম। কিন্তু আমাদের দাবি বিবেচনা করা হয়নি।

এই বাজেট ঘোষণায় আবাসন খাতে প্রস্তাবিত আয়করের পরিমাণ পরিবর্তনের ফলে মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের মৌলিক অধিকার বাসস্থানের ব্যয় বেড়ে যাবে বলেও আশঙ্কা প্রকাশ করছে রিহ্যাব।

সংবাদ সম্মেলনে রিহ্যাব সিনিয়র সহ-সভাপতি নূরন্নবী চৌধুরী শাওন, সহ-সভাপতি লিয়াকত আলী ভূইয়া, আহকাম উল্লাহ, প্রকৌশলী সরদার মোহাম্মদ আমিন, প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা উপস্থিত ছিলেন।

বিনিয়োগবার্তা / রাজিব-১২ জুন, ২০১৬ইং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here