রাজধানীতে শুরু হয়েছে পোশাক শিল্পের চার প্রদর্শনী

61
posak mela

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) একসঙ্গে শুরু হয়েছে বস্ত্র ও পোশাক শিল্পের ওপর চারটি আন্তর্জাতিক প্রদর্শনী। বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব প্রদর্শনী উদ্বোধন করেন।

রেডকার্পেট৩৬৫ আয়োজিত চারটি প্রদর্শনীর মধ্যে রয়েছে- গার্মেন্ট অ্যান্ড টেক্সটাইল, প্রিন্টিং ও প্যাকেজিং মেশিনারি/ডাইস, পিগমেন্টস ও কেমিক্যাল/ইয়ার্ন এবং ফেব্রিক সংশ্লিষ্ট।

আয়োজকদের পক্ষে থেকে জানানো হয়, এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশের বস্ত্র ও পোশাক শিল্পের সঙ্গে জড়িত আধুনিক যন্ত্রপাতি, প্রযুক্তি ও এক্সেসোরিস উৎপাদনকারী, সরবরাহকারী ও আমদানিকারকরা প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তারা পণ্যের নতুনত্ব ও সংশ্লিষ্ট খাতের সর্বশেষ অগ্রগতির চিত্র তুলে ধরছেন।

আরও পড়তে পারেন :  লেনদেনের শীর্ষে বস্ত্র খাত

এর মাধ্যমে তারা বস্ত্র ও পোশাক খাতের প্রস্তুতকারক, রফতানিকারক ও সংশ্লিষ্টদের সঙ্গে বি টু বি সম্পর্ক স্থাপন করতে সক্ষম হবেন বলে আশা করছেন মেলার আয়োজকরা।

২০২১ সালে রফতানি আয় ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে উল্লেখ করে উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, রফতানি আয় বাড়াতে সরকার বিভিন্ন ধরণের পদক্ষেপ নিয়েছে। নতুন বাজারের জন্য নগদ সহায়তা দেয়া হয়েছে। নতুন বাজার থেকে রফতানি আয় বেড়েছে ৪০ শতাংশ।

তিনি বলেন, সিমেন্ট খাতের উন্নয়নেও সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। যে কারণে বর্তমানে দেশে সিমেন্ট উৎপাদন হচ্ছে ৩ কোটি টন, উৎপাদনের সক্ষমতা আছে ৬ কোটি টন।

আরও পড়তে পারেন :  ভ্যাট সপ্তাহ শুরু কাল

এ সময় অর্থনৈতিকভাবে দেশ অনেক এগিয়েছে এবং গ্রামের অর্থনীতির অনেক উন্নয়ন হয়েছে বলে উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, এখন গ্রামের মানুষের এক হাতে মোবাইল ফোন, আর অন্য হাতে চায়ের কাপ এবং সামনে টেলিভিশন থাকে।

রেডকার্পেট৩৬৫-এর চেয়ারম্যান মনজুর আলম খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান, বিকেএমইএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, বিআইএএ’র প্রেসিডেন্ট মুহাম্মদ আইয়ুব, ওয়েল গ্রুপের চেয়ারম্যান ও সিইও সৈয়দ নুরুল ইসলাম, বসুন্ধরা গ্রুপের ডিএমডি মো. মুস্তাফিজুর রহমান প্রমুখ।

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here