মজুদ ক্ষমতা বাড়ছে টিসিবির

104

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
নিজেদের মজুদ ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিচ্ছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি)। এ লক্ষ্যে বন্দর নগরী চট্টগ্রাম, মৌলভীবাজার ও রংপুরে নতুন ১১টি গুদাম নির্মাণ করবে বাণিজ্য মন্ত্রণালয়।

জানা গেছে, নতুন গুদাম নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যা পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পের আওতায় গুদাম নির্মাণ ছাড়াও দুটি আঞ্চলিক কার্যালয় নির্মাণ করা হবে।

এ বিষয়ে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আবু সালেহ মো. গোলাম আম্বিয়া বলেছেন, বর্তমানে পণ্য মজুদ করতে বেশ কয়েকটি ভাড়া গুদাম ব্যবহার করা হচ্ছে। নিজস্ব গুদাম হলে ভাড়া বাবদ খরচ কমবে। পাশাপাশি টিসিবির সংরক্ষণ ক্ষমতাও বাড়বে।

আরও পড়তে পারেন :  উপজেলা নির্বাচন জৌলুস হারাচ্ছে : ইসি মাহবুব তালুকদার

বর্তমানে সারাদেশে ১৫টি গুদামে টিসিবি পণ্য মজুদ করে। এর মধ্যে মাত্র চারটি গুদাম টিসিবির নিজস্ব। ৭৫ হাজার ৪০০ বর্গফুটের এ চারটি গুদামের ধারণক্ষমতা ১৫ হাজার টন। এ ছাড়া খুলনা, রাজশাহী, রংপুর, বরিশাল, মৌলভৗবাজার ও ময়মনসিংহে ১১ ভাড়া গুদামে টিসিবি পণ্য সংরক্ষণ করে। টিসিবি সারা বছর পণ্য মজুদ না করলেও এসব গুদামের জন্য বছরব্যাপী ভাড়া দিতে হয়।

এদিকে প্রকল্পে যেসব খাতে ব্যয় দেখানো হয়েছে, তা নিয়ে আপত্তি তুলেছে পরিকল্পনা কমিশনের মূল্যায়ন কমিটি।
সংশ্নিষ্টরা জানান, ২৫ কোটি টাকার এ প্রকল্পে পরামর্শক ফি, বিদেশ ভ্রমণ এবং প্রকল্প পরিচালক ও উপ-পরিচালকের পরিদর্শনের জন্য গাড়ি কেনা বাবদ প্রায় পৌনে তিন কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছে। এসব ব্যয়ের যৌক্তিকতা জানতে চেয়েছে কমিটি।

আরও পড়তে পারেন :  আজ যেসব এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here