ভোল পাল্টাচ্ছে করোনা, নতুন ৩ লক্ষণ চিহ্নিত

65

মহামারি করোনা ভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ার পরপরই একেক দেশে একেক আচরণ লক্ষ্য করা যায়। এছাড়া আক্রান্ত ব্যক্তির উপসর্গেও ভিন্নতা পাওয়া যায়। সবশেষ করোনা ভাইরাসের নতুন তিনটি লক্ষণ চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

নতুন লক্ষণ তিনটি হলো- সর্দি, বমি বমি ভাব ও ডায়রিয়া। এর আগে করোনা সংক্রমণের লক্ষণ ছিল গলা ব্যাথা, কাশি, শ্বাসকষ্ট, ক্লান্তি, পেশী বা শরীরের ব্যথা, মাথা ব্যাথা ইত্যাদি। করোনায় আক্রান্ত হওয়ার দুই থেকে ১৪ দিনের মধ্যে এসব লক্ষণ প্রকাশ পায়।

আরও পড়তে পারেন :  করোনা ভ্যাকসিনের সাফল্য ঘোষণা করল রাশিয়া

‘জরুরি সতর্কতা লক্ষণ’ হিসেবে শ্বাসকষ্ট, বুকে ক্রমাগত ব্যথা বা চাপ, জেগে থাকতে অসুবিধা, ঠোঁট বা মুখ নীল রঙয়ের হয়ে যাওয়াকে চিহ্নিতও করা হয়েছে। সিডিসি অনুসারে, যদি কেউ এই লক্ষণগুলো দেখায় তবে অবিলম্বে জরুরি চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

এপ্রিল মাসে সিডিসি করোনার আগের লক্ষণের সাথে ছয়টি লক্ষণ যুক্ত করে। এ নিয়ে তৃতীয়বারের মতো করোনা ভাইরাসের নতুন তিনটি লক্ষণ যুক্ত করলো তারা। একইসঙ্গে সিডিসি জানায়, এই লক্ষণসমূহই চূড়ান্ত নয়, ধীরে ধীরে এ তালিকা আপডেট করা হবে।

মহামারিটি প্রথম যখন শুরু হয়েছিল, তখন জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হওয়া কোভিড-১৯ সংক্রমণের সবচেয়ে সাধারণ লক্ষণ হিসেবে দেখা গিয়েছিল। নতুন এ লক্ষণগুলো আক্রান্ত ব্যক্তির মধ্যে সামান্য কিংবা তীব্র আকারে দেখা যেতে পারে।

আরও পড়তে পারেন :  করোনা সংক্রমণে ফের রেকর্ড ভারতে, একদিনে প্রায় ৩০ হাজার

সিডিসি সতর্ক করে জানিয়ে বলে, প্রাপ্তবয়স্করা ও যাদের ফুসফুসের রোগ বা ডায়াবেটিসের মতো গুরুতর রোগে ভুগছে তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে।

সূত্র: সি-নেট, ডেজার্ট নিউজ

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here