ভাড়াটিয়ার নিবন্ধন করা যাবে মোবাইল অ্যাপেই

66

মোবাইল অ্যাপের মাধ্যমেই রাজধানীর ভাড়াটিয়ারা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমসে (সিআইএমএস) যুক্ত হতে পারছে। নাগরিকদের তথ্য হালনাগাদ করতে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ শুরু হয়েছে। এটি চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এ উপলক্ষ্যে অ্যাপের মাধ্যমে নিবন্ধিত হতে নাগরিকদের উৎসাহ দিচ্ছে ডিএমপি। তবে কেউ চাইলে ম্যানুয়ালিও ফর্ম পূরণ করে তথ্য দিতে পারবে। ডিএমপির নির্ধারিত নিবন্ধন ফর্ম প্রতিটি থানা ও ফাঁড়িতে পাওয়া যাচ্ছে। ফর্ম পূরণ করে থানায় জমা দেওয়া যাবে। ফর্মের একটি ফটোকপি নিজের কাছে সংরক্ষণের পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্র জানায়, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে প্রথমে ‘Google Play Store’-এ ‘CIMS DMP’ লিখে সার্চ দিয়ে অ্যাপটি ইনস্টল করতে হবে। তারপর ‘login’ অপশনে মোবাইল ফোন নম্বর দিয়ে নিবন্ধনে ক্লিক করতে হবে। মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড আসবে। কোড সক্রিয় করে পাসওয়ার্ড সেট করে ‘login’ করলে বিভিন্ন ক্যাটাগরি দেখা যাবে। এখান থেকে নির্দিষ্ট অপশনটিতে ক্লিক করলে একটি ফর্ম আসবে। ফর্মে প্রদত্ত ঘরে সব তথ্য নির্ভুলভাবে পূরণ করে সাবমিট করলে প্রাথমিক কাজ শেষ। এক্ষেত্রে অবশ্যই মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

পূরণ করা তথ্য সেন্ট্রাল ডেটাবেজে যুক্ত হওয়ার আগে থানার ওসি তথ্য যাচাই করে ‘অনুমোদন’ দিলে CIMS-এর মূল ডেটাবেজে তথ্য যুক্ত হবে। আর যদি কোনো কারণে ফর্ম পূরণ অসম্পূর্ণ হয় বা তথ্যে ভুল থাকে, সেক্ষেত্রে এসএমএস দিয়ে জানানো হবে।

ডিএমপি জানায়, মহানগরীতে গ্রেফতার হওয়া অনেক অপরাধীর তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমসে (সিআইএমএস) পাওয়া যায় না। আবার কোনো কোনো অপরাধীর পেশা এবং অন্যান্য তথ্যে গরমিল পাওয়া গেছে। এ কারণে সিটিজেন ইনফরমেশন সিস্টেমে দেওয়া তথ্যগুলো যাচাই করবে ডিএমপি। ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষে’ নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা হবে। যেসব ভাড়াটিয়া বাসা বদল করেছেন, তাদের তথ্য হালনাগাদ করা হবে।

 

বিনিয়োগ বার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here