ভারত থেকে আরো ২০ লাখ টিকা আসছে আজ

12

সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস প্রতিরোধী টিকা কোভিশিল্ডের দ্বিতীয় চালান আসছে আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে।

আজ রাত ১১টা ১০ মিনিটে ভারতের স্পাইজেড বিমানের একটি ফ্লাইটে করে ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসবে বলে বেক্সিমকো ফার্মা সূত্র জানিয়েছে।

রোববার দেশে টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে বলেন, একুশে ফেব্রুয়ারি এবং রোববার থাকার কারণে দুই দেশেই সরকারি ছুটি চলছে। এর ফলে সোমবার টিকার দ্বিতীয় চালান আসবে।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা পাঠানোর কথা থাকলেও এবার কম আসছে।

গত বছরের ৫ নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়। গত ২৫ জানুয়ারি ভারতের সেরামের প্রস্তুত করা কোভিশিল্ডের প্রথম চালান ঢাকায় পৌঁছেছিল। তখন মোট ৫০ লাখ ডোজ আসে।

এছাড়া ২০ জানুয়ারি উপহার হিসেবে আরো ২০ লাখ ডোজ টিকা পাঠায় ভারত সরকার। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৭০ লাখ ডোজ।

দেশে এখন পর্যন্ত ১৬ লাখেরও বেশি মানুষ করোনার টিকা নিয়েছেন। গত ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। ৪০ বছর বা তার বেশি বয়সীদের টিকা দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে সবাইকে টিকা দেয়া হবে।

এদিকে করোনার টিকা নেয়ার জন্য গতকাল পর্যন্ত ৩২ লাখ মানুষ নিবন্ধন করেছেন।

বিনিয়োগ বার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here