ব্রিটেনের ছায়া উপমন্ত্রী হ‌লেন টিউলিপ

48

ব্রিটেনের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন বঙ্গবন্ধু নাতনি ও শেখ রেহানা কন্যা রেজওয়ানা সিদ্দিক টিউলিপ এমপি। ব্রিটিশ পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় শ্যাডো আর্লি মিনিস্টার হিসেবে নিযুক্ত হয়েছেন তিনি। ব্রিটেনের শিক্ষাবিষয়ক ছায়া মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করবেন টিউলিপ।

এর আগেও তি‌নি এ প‌দে দা‌য়িত্ব পালন ক‌রেন। ব্রি‌টে‌নের সদ্যসমাপ্ত নির্বাচ‌নে লন্ড‌নের হ্যাম্প‌স্টেড ও কিলবার্ন আস‌নে টানা তৃতীয়বা‌রের ম‌তো জয়ী হ‌ন ‌৩৭ বছর বয়সী টিউলিপ। নব্বই‌য়ের দশক থে‌কে এই আসন‌টি ব্রি‌টে‌নের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আস‌নগু‌লোর তা‌লিকায় দ্বিতীয় স্থা‌নে আছে।

ব্রি‌টে‌নের র‌য়্যাল সোসাইটি অব আর্টসের ফে‌লো টিউলিপ রেজওয়ানা সি‌দ্দিক ২০১৫ সা‌লে এই আসন থে‌কে প্রথমবার নির্বা‌চিত হন। ওই নির্বাচ‌নে ২৩ হাজার ৯৭৭ ভোট পান তি‌নি। ২০১৭ সা‌লের নির্বাচ‌নে তি‌নি ৩৪ হাজার ৪৬৪ ভোট পে‌য়ে পুনরায় নির্বা‌চিত হন।

আরও পড়তে পারেন :  করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাস, ১৮ জনের মৃত্যু

২০১৫ সালে টিউলিপ লেবার পার্টির ছায়া মন্ত্রিপরিষদে সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী হন। ২০১৭ সালে ব্রিটেনের লেবার পার্টির শিক্ষাবিষয়ক ছায়া মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন তিনি।

ছায়া মন্ত্রিসভার আরেক সদস্য লেবার পার্টির এমপি অ্যাঞ্জেলা রেইনার টিউলিপকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন। টুইট বার্তায় অ্যাঞ্জেলা বলেন, টিউলিপকে ছায়া মন্ত্রিসভায় পেয়ে খুব আনন্দিত। তিনি আমাদের ছায়া শিক্ষার দলে যোগ দেবেন। টিউলিপের সঙ্গে আমি আগেও কাজ করেছি। তিনি আমাদের শ্যাডো ফ্রন্ট বেঞ্চের দুর্দান্ত সংশোজন। টিউলিপ রেইনারের টুইটটি রিটুইট করেছেন।

ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. শফিক সিদ্দিক ও শেখ রেহানা দম্পতির তিন সন্তানের মধ্যে টিউলিপ দ্বিতীয়। লন্ডনে জন্ম নেওয়া এই ব্রিটিশ বাংলাদেশি ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে রাজনীতিতে যুক্ত হন। এমপি নির্বাচিত হওয়ার আগে টিউলিপ ক্যামডেনের কাউন্সিলর ছিলেন।

আরও পড়তে পারেন :  চীনে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২১১৮

বিনিয়োগ বার্তা //এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here