বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২.৯৭ বিলিয়ন ডলার

300

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার; যা দেশে আগামী নয় মাসের আমদানি কার্যক্রমের জন্য পর্যাপ্ত।কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী এই রিজার্ভের কথা জানানো হয়।

চলতি বছর ২৯ মার্চ এই রিজার্ভ ছিল ৩২ দশমিক ৪০ বিলিয়ন মার্কিন ডলার। গত বৃহস্পতিবার পর্যন্ত রিজার্ভ আরও দশমিক ৫৭ বিলিয়ন ডলার বৃদ্ধি পায়, যা গতবছর ১১ এপ্রিলের রিজার্ভের চেয়ে আরও দশমিক ৬৮ বিলিয়ন মার্কিন ডলার বেশি।

অর্থ বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে তৈরি পোশাক রপ্তানি এবং প্রবাসী শ্রমিকদের রেমিটেন্স এই রিজার্ভ গড়তে সহায়তা করেছে।

আরও পড়তে পারেন :  ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা

চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম নয় মাসে রেমিটেন্স এসেছে ১০ হাজার ৭৬১ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৭ দশমিক ০৪ শতাংশ বেশি।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, গত ২০১৬-২০১৭ অর্থবছরের জুলাই থেকে মার্চ মাস পর্যন্ত দেশে রেমিটেন্স এসেছিল ৯ হাজার ১৯৪ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে, তৈরি পোশাকের উপর ভর করে দেশের রপ্তানি আয়ের প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত কয়েক মাস ধরেই এই চিত্র লক্ষ্য করা গেছে। এর পাশাপাশি নতুন বাজারেও তৈরি পোশাক রপ্তানি বাড়ার প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে।

আরও পড়তে পারেন :  রবিবার বন্ধ থাকবে ৩ কোম্পানির লেনদেন

চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) দেশের সার্বিক রপ্তানি আয় বেড়েছে ৬ দশমিক ৩৩ শতাংশ। এর মধ্যে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৯ শতাংশের বেশি। অর্থবছর শেষে তৈরি পোশাকের রপ্তানি প্রবৃদ্ধি ১০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করছেন রপ্তানিকারকরা।

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here