বৃষ্টি হতে ফোন বাঁচাবেন যেভাবে

141

বর্ষাকালে ফোন নিয়ে বের হতে সবারই ভয় লাগে। কারণ, কোন সময় বৃষ্টির পানি ফোনের ভিতরে ঢুকে ফোন নষ্ট করে দেবে তা বলা কঠিন। কিন্তু, এখন থেকে তা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন নেই। জেনে নিন এই বর্ষাতে কিভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফোন।

এখন ফোনের জন্য ওয়াটার প্রুফ পাউচ পাওয়া যায়। ওয়াটার প্রুফ পাউচগুলোতে সাধারণত আইপিএক্স ৮ রয়েছে যা ফোনকে অনেক বেশি সুরক্ষিত করে পানি থেকে। এই পাউচ থাকলেও ফোন সহজেই ব্যবহার করা যায়। অর্থাৎ, পাউচ আছে বলে যে আপনাকে বারবার ফোনটিকে পাউচ এর থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়।

আরও পড়তে পারেন :  ‘ভুয়া ছবি’ লুকিয়ে ফেলবে ইনস্টাগ্রাম

সিলিকা জেল ব্যবহৃত জিপলক পাউচ

এইগুলোতে সাধারণত ভাবে সিলিকা জেল ব্যবহৃত হয় যা পানির আর্দ্রতা থেকে ফোনকে আরো বেশি সুরক্ষিত করে। সহজেই পাওয়া যায় এই পাউচ।

ব্লুটুথ হেড ফোন

এছাড়া ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না। খুব সহজেই ব্যাগের মধ্যে থেকেও কল রিসিভ করা যায়। যদিও ব্লুটুথ হেডফোনগুলোও বৃষ্টির পানিতে নষ্ট হয়ে যেতে পারে। তবে বৃষ্টিতে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোন নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম ।

কিন্তু ফোন পানিতে যদি ভিজেই যায় সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশির ভাগ ফোনেই ব্যাটারি খোলার অপশন থাকে না। সে ক্ষেত্রেও ফোন ভিজে গেলে তা কখনই সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত নয়।

আরও পড়তে পারেন :  টেকনো স্পার্ক সিরিজের নতুন স্মার্টফোন ‘স্পার্ক ৪ লাইট’

আর ভুল করেও হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিন এবং সারারাত ও ভাবেই ফোনটি থাকতে দিন। অথবা সিলিকা জেল জিপ লক পাউচ এর মধ্যে ফোনটি রেখে দিন যতক্ষণ পর্যন্ত না পানি শুকিয়ে যাচ্ছে।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here