বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ

237

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বৈশ্বিক মহামারি রূপ ধারণ করায় বিশ্বজুড়ে শেয়ারবাজারে দরপতন চলছে। গতকাল সোমবার বড় ধস দেখা গেছে বিশ্বের বড় শেয়ারবাজারগুলোতে। এদিকে বিশ্ববাজারে দ্রুত বাড়ছে স্বর্ণের দাম। সব মিলিয়ে আশঙ্কা করা হচ্ছে, নতুন এই করোনাভাইরাস বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে লাইনচ্যুত করবে।

ইতালির মিলান ও দক্ষিণ কোরিয়ার সিউলসহ বিশ্বের নামকরা সব শেয়ারবাজারে দরপতন দেখা গেছে। চীনের বাইরে সম্প্রতি এই দেশ দুটি করোনাভাইরাস বিস্তারের শিকার হয়েছে মারাত্মকভাবে। এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ডাও জোন্স সূচকে দুই বছরের মধ্যে সর্বোচ্চ ১ হাজার পয়েন্ট (৩ দশমিক ৫ শতাংশ) দরপতন হয়েছে।

আরও পড়তে পারেন :  ব্যাংক বন্ধ থাকলেও নিষ্পত্তি হবে চেক

বিশ্ববাজারে চাহিদা নিয়ে উদ্বেগের কারণে জ্বালানি তেলের দাম কমেছে ৩ শতাংশ। লন্ডনের বুলিয়ান মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৬৮৯ দশমিক ৩১ মার্কিন ডলার— ২০১৩ সালের পর এতটা দাম বাড়েনি মূল্যবান এ ধাতুটির। বাজার অস্থিতিশীল হওয়ায় বিনিয়োগকারীরা মুদ্রার বদলে স্বর্ণকে বেছে নেয়ায় এ অবস্থা।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় ইতালির মিলান শেয়ারবাজারে সূচকের দরপতন হয়েছে ৬ শতাংশ। এদিকে যুক্তরাজ্যের প্রধান শেয়ারবাজার লন্ডন স্টক এক্সচেঞ্জভিত্তিক এফটিএসই ১০০ সূচকটি লেনদেন শেষে কমেছে ৩ দশমিক ৩ শতাংশ— চার বছরে যা সর্বোচ্চ দরপতনের ঘটনা।

আরও পড়তে পারেন :  প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স চলছে

এদিকে ইউরোপের দুই শেয়ারবাজার— জার্মানির ফ্রাঙ্কফুট এবং স্পেনের মাদ্রিদে দরপতন হয়েছে ৪ শতাংশ। ফ্রান্সের প্যারিসে এ দরপতনের হার ৩ দশমিক ৯ শতাংশ। শেয়ারবাজারের দরপতনের পরও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ভাইরাসটি এখন যথেষ্ট নিয়ন্ত্রণে, শেয়ারবাজারের অবস্থা যা, তা ভালো ঠেকছে আমার কাছে।’

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এখন ২ হাজার ৭০৫ জন। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসটিতে ৮০ হাজার ২৭৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের পর ৯৭৭ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে মৃতের সংখ্যা ১০। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে— ১৫ জন।

আরও পড়তে পারেন :  শ্রমিকদের বাড়ি ভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনা করুন: বাণিজ্যমন্ত্রী

সূত্র: এএফপি

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here