বিশ্বজুড়ে সতর্কতা

37

চীনে ‘রহস্যময় প্রাণঘাতী’ করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমান্বয়ে বাড়ছে। এনিয়ে দেশটিতে আক্রান্ত ৪৪০ জনের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। এদিকে বিশ্বজুড়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

এদিকে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ অনেক দেশ সতর্ক অবস্থানে রয়েছে।

এছাড়া ভাইরাসটির ছড়িয়ে পড়া ঠেকাতে বিশ্বজুড়ে নজরদারি জোরদার করা হয়েছে। বিভিন্ন দেশের বিমানবন্দরে যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। বিশেষ করে চীন ফেরত যাত্রীদের প্রতি সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ভাইরাসটির প্রাথমিক উৎস কোনও প্রাণি হতে পারে। তবে চীনা কর্মকর্তারা মনে করছেন, এর সঙ্গে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক রয়েছে। স্থানীয় ওই বাজারে যারা যাতায়াত করেছেন, তাদের মধ্যেই প্রথম এ ভাইরাস সংক্রমিত হয়েছে।

আরও পড়তে পারেন :  চীনে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২১১৮

এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনও ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় এর সংক্রমণ থেকে বাঁচতে আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, ভয়াবহ এ ভাইরাসটি ছড়িয়েছে মূলত চীনের উহান শহর থেকে। চীন ছাড়াও থাইল্যান্ডে ২ জন, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে একজন করে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তারা সবাই চীনের উহান শহর থেকে নিজ দেশে ফিরেছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লু-র মতো হাঁচি-কাশির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। আক্রান্ত ব্যক্তির শরীরে শ্বাসকষ্ট, জ্বর, কাশি বা নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা যাবে।

আরও পড়তে পারেন :  করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাস, ১৮ জনের মৃত্যু

বিনিয়োগ বার্তা/এমআর/

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here