বিডি থাই রাইটের চাঁদা গ্রহণ শুরু

0
68

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড (বিডি থাই)আগামী ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে রাইট শেয়ারের চাঁদা গ্রহন শুরু করতে যাচ্ছে । চাঁদা গ্রহন চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। অভিহিত মূল্যে বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে একটি হারে শেয়ার ইস্যু করবে প্রতিষ্ঠানটি।রাইট শেয়ারের জন্য রেকর্ড ডেট ছিল ২১ জুলাই। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা গেছে, গত ২০ জুন সোমবার ১০ টাকা অভিহিত মূল্যের ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি রাইট শেয়ার বিক্রি করে ৫২ কোটি ৩৩ লাখ টাকা মূলধন উত্তলনের অনুমতি দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাইটের টাকায় বিডি থাই তাদের উত্পাদন সক্ষমতা বাড়াবে। পাশাপাশি কোম্পানির বর্তমান ঋণ পরিশোধেও এ অর্থের কিছুটা ব্যয় করা হবে। ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এর আগে গত বছর শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভায় (ইজিএম) প্রিমিয়াম ছাড়া বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। গতবছরের মে মাসে ১৫ টাকা প্রিমিয়ামে একই হারে রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব দিলেও পরবর্তীতে সে অবস্থান থেকে সরে আসে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

এআরজিইউএস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেডের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, বিডি থাই অ্যালুমিনিয়ামের দীর্ঘমেয়াদি ঋণমান ‘এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। ২০১৪ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০১৫ সালের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্য পর্যালোচনা করে গত বছরের জুলাইয়ে এ প্রত্যয়ন করে রেটিং এজেন্সিটি।

এদিকে জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এ বছর ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে বিডি থাই। ৩০ জুন পর্যন্ত দেড় বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালের জানুয়ারি থেকে গত জুন পর্যন্ত বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২০ পয়সা; আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৪৩ পয়সা। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। তখন এর ইপিএস ছিল ১ টাকা ৫৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনে ২০ সেপ্টেম্বর সকাল ১০টায় রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে বিডি থাই। এজিএমের রেকর্ড ডেট ৩১ আগস্ট।

১৯৯০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৫২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভ ১৩৩ কোটি ৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে বর্তমানে ৩০ দশমিক ৯৮ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৩ দশমিক ৫৫, বিদেশী ১ দশমিক ২ ও বাকি ৫৪ দশমিক ২৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।
বিনিয়োগবার্তা/ফেরদৌস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here