বর্ষায় লেদারের যত্ন নিতে করণীয়

0
11

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

আমাদের মধ্যে অনেকেই লেদারপ্রেমী। লেদারের জ্যাকেট, ব্যাগ, জুতো, বেল্ট ব্যবহার করতে খুব ভালোবাসেন তারা। কিন্তু এই শখের জিনিসগুলো বর্ষাকালে নষ্ট হয়ে যাক তা নিশ্চয়ই চান না? অনেক সময়ই আমরা বর্ষায় লেদার ব্যবহার করলে বৃষ্টিতে ভিজে খারাপ হয়ে যাবে ভেবে তুলে রাখি। অথচ পরে বের করলে দেখা যায় তাতে ছাতা পড়ে গেছে। বর্ষায় ব্যবহার করুন বা না করুন, লেদারের জিনেসর প্রয়োজন একটু এক্সট্রা যত্ন। জেনে নিন কীভাবে যত্ন নেবেন।

ব্রাশ:
ব্যাগ বা জুতো নিয়মিত ব্যবহার করলে বা না করলেও ধুলো পড়ে। বর্ষা কালে আর্দ্রতায় ধুলো আরও বেশি লেদারের গায়ে বসে যায়। এই সমস্যা সমাধানের জন্য বর্ষায় নিয়মিত জুতো ও ব্যাগ ব্রাশ করুন। যদি বর্ষায় জুতো ব্যবহার করে কাদা লেগে যায় তা হলে ফেলে না রেকে তখনই পরিষ্কার করে নিন। কাদা শুকিয়ে গেলে জুতো খারাপ হয়ে যাবে।

পালিশ:
শুধু বর্ষায় না। যে কোনও মরসুমেই লেদার ভাল রাখার জন্য পালিশ প্রয়োজন। তবে বর্ষায় লিক্যুইড বেসড পালিশ ব্যবহার করবেন না। এতে ময়শ্চার জমতে পারে। ওয়াক্স বেসড পালিশ এই সময়ের জন্য সবচেয়ে ভাল। জুতোয় যে পালিশ ব্যবহার করবেন ব্যাগের ক্ষেত্রে কিন্তু তা ব্যবহার করবেন না। মৃদু লেদার কন্ডিশনার ব্যবহার করুন।

স্টোরেজ:
ব্যাগ বা জুতো ব্যবহার না করলেও কিন্তু বর্ষাকালে আর্দ্রতার কারণে খারাপ হয়ে যেতে পারে। তাই ব্যবহার না করলে শুকনো কাপ়ড় দিয়ে মুড়ে রাখুন। লেদারের জুতো রাখার জন্য ব্যাগ পাওয়া যায়। তবে তা যদি কেনার সময় না হয় তা হলে শুকনো কাপড় দিয়ে মুড়ে বাক্সে রাখতে পারেন। ব্যাগের ক্ষেত্রেও তাই।

নিয়োগ বার্তা/জিকো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here