ফোর্বসের তরুণ উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি

0
34

বিনিয়োগ বার্তা ডেস্ক:

ফোর্বস ম্যাগাজিনের তরুণ সামাজিক উদ্যোক্তাদের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশি মিজানুর রহমান কিরণ ও সওগাত নাজবিন খান। এশিয়া মহাদেশের ৩০ বছরের কম বয়সী ৩০ জন উদ্যোক্তার তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

নিজস্ব উদ্যোগে বিশ্বের নানামুখী সমস্যা সমাধানের চেষ্টা করছেন এই দুই উদ্যোক্তা। মিজানুর রহমান কিরণ (২৯) ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (পিডিএফ) প্রতিষ্ঠাতা। দেশের প্রতিবন্ধী তরুণদের কল্যাণে কাজ করছে এই প্রতিষ্ঠানটি। ২০১৫ সালে দ্য ডেইলি স্টার তাকে ‘ইয়াং অ্যাচিভার অব বাংলাদেশ’ স্বীকৃতি দিয়েছিল।

কিরণ বলেন, আগামী ১০ বছরের মধ্যে তিনি পিডিএফকে প্রতিবন্ধীদের অধিকার আন্দোলনের সেরা মঞ্চ হিসেবে গড়ে ওঠার স্বপ্ন দেখেন, যেখান থেকে এশিয়ার তরুণরা শিক্ষা নিতে পারবেন।

সওগাত নাজবিন খান (২৭) প্রতিষ্ঠা করেছেন এইচএ ফাউন্ডেশন। নিজের পৈত্রিক সম্পত্তির ওপর প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির মাধ্যমে গ্রামের দরিদ্র মানুষদের ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার ব্যবস্থা করা তার লক্ষ্য। তার স্কুল থেকে বিনামূল্যে বই, ইউনিফর্ম ও পরিবহন সুবিধা দেয়া হয়।

এখন পর্যন্ত এইচএ ফাউন্ডেশন থেকে ৬০০ দরিদ্র শিক্ষার্থী উপকৃত হয়েছে। কাজের স্বীকৃতি হিসেবে তিনি ২০১৬ সালে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড ফর এশিয়া পেয়েছেন। আর সৌরশক্তি দিয়ে স্বল্প খরচে সেচ পদ্ধতি নিয়ে কাজ করায় ২০১৫ সালে পেয়েছেন গ্রিন ট্যালেন্ট অ্যাওয়ার্ড।

বিনিয়োগ বার্তা/এমআর

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here