পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেনে

54

 

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (২৫ আগস্ট) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেনে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬০ শতাংশের এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬১ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১০৫টি বা ৩০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১৪টি বা ৬০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি বা ১০ শতাংশ কোম্পানির।

আরও পড়তে পারেন :  ডিপ্লোম্যাটে কভার স্টোরি: শেখ হাসিনা ‘দ্য মাদার অব হিউম্যানিটি’

গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২২৪ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৪ ও ১৮৪২ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯ কোটি ৯১ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪৮৯ কোটি ৯০ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ১৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওরিয়ন ইনফিউশনের ১৬ কোটি ৫৯ লাখ টাকার এবং ১৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সিলকো ফার্মার।

আরও পড়তে পারেন :  অস্বাভাবিকভাবে দর বাড়ায় ২ কোম্পানিকে নোটিশ দিয়েছে ডিএসই

লেনদেনে এরপর রয়েছে- বিকন ফার্মা, কেডিএস এক্সেসরিজ, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ এবং বেক্সিমকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিনিয়োগ বার্তা/এস

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here