পতনেই ঘুরপাক শেয়ারবাজার

60

পতন বৃত্তেই ঘুরপাক খাচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার, এরপর সোমবার পতন হয়েছে শেয়ারবাজারে। আজ বুধবারও (০৯ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএস) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬২ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৪ ও ১৭২৫ পয়েন্টে।

আরও পড়তে পারেন :  ৫৩ শতাংশ ব্যাংকের শেয়ার দর কমেছে

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ৬৮টি বা ১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৪১টির বা ৬৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১২ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৮ কোটি ৯২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৯৯ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। এদিন কোম্পানির ২৩ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ২০ কোটি ৭২ লাখ টাকার এবং ২০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সামিট পাওয়ার।

আরও পড়তে পারেন :  বাড়িতে ঢুকে অন্তঃসত্ত্বা মা-মেয়েকে কুপিয়ে হত্যা

লেনদেনে এরপর রয়েছে- স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টফলার্স, সিলকো ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, স্টাইলক্রাফট এবং গ্রামীণফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here