নিজেদের মধ্যে নেটওয়ার্কিংয়ের দিকে নারী উদ্যোক্তাদের গুরুত্বারোপ

214

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
নিজেদের মধ্যে ভাবনা বিনিময়ের পাশাপাশি নতুন-পুরনো উদ্যোক্তাদের মধ্যে নেটওয়ার্কিং গড়ে তোলার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন দেশের নারী উদ্যোক্তারা। শনিবার (১৮ নভেম্বর) এক সেমিনারে এ নিয়ে নিজ নিজ অভিজ্ঞতা তুলে ধরেন তারা। বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে আয়োজন করা হয় অনুষ্ঠানটি। এখানে অতিথি ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের মুনির হাসান।
অনুষ্ঠানে নতুন উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার পাশাপাশি নারীদের স্বাবলম্বী ও উদ্যোক্তা হয়ে ওঠার গল্প তুলে ধরেন অনেকে। সেমিনারে নিজ নিজ অভিজ্ঞতা তুলে ধরেন টান-এর স্বত্বাধিকারী তানিয়া ওহাব, ফন্ট টায়ার টেকের ব্যবস্থাপনা পরিচালক হোমায়রা চৌধুরী, রেনে বাংলাদেশের ম্যানেজিং পার্টনার সানজানা জামান, ঋতুর প্রতিষ্ঠাতা শারমীন কবির, গোটিপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তসলিমা মিজি, হে বাং-এর সহ-প্রতিষ্ঠাতা প্রিয়াঙ্কা চাকমা, কুসুমকলি সুই-এর ব্যবস্থাপনা পরিচালক নাজমা খাতুন, পিটিআরসি’র ব্যবস্থাপনা পরিচালক উম্মে শায়লা প্রমুখ।
বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও উদযাপিত হচ্ছে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ। এ উপলক্ষে পাঁচ দিনের কর্মসূচি আয়োজন করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), চাকরি খুঁজব না চাকরি দেবো গ্রুপ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গত ১৫ নভেম্বর পাঁচ দিনব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ‘বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মধ্যে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ডিজিটাল মার্কেটিং, বিপণন কৌশল ও ধারণা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি ও প্রসিডিউর বিষয়ক সেমিনার, মহিলা উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক আলোচনা, বুট ক্যাম্প ও উদ্যোক্তা সম্মেলন।

প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বব্যাপী উদযাপিত হয় বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ। এ বছর ১৬০টি দেশে ১৩ থেকে ১৯ নভেম্বর উদযাপিত হচ্ছে এই কর্মসূচি।

 

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here