তৈরি পোশাক খাতে রপ্তানির লক্ষ্য ৫ হাজার কোটি ডলার

২০২০-২১ অর্থবছরে ৫ হাজার কোটি ডলার তৈরি পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা সরকারের বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া। আসন্ন জাতীয় বস্ত্রবয়ন দিবস এবং বহুমুখী বস্ত্রমেলাকে সামনে রেখে এসব কথা জানান তিনি ।

তিনি বলেন, এখাত থেকে রপ্তানি আয় বৃদ্ধি করাই ছিলো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের গত নির্বাচনে অন্যতম প্রতিশ্রুতি। সেই অঙ্গীকার রক্ষার্থেই সরকার আসন্ন অর্থবছরের (জুলাই-জুন) জন্য ৫ হাজার কোটি ডলার আরএমজি পণ্য রপ্তানির লক্ষ্য নিয়েছে।

এবারের মেলা আগামী ৯ জানুয়ারি রাজধানী ঢাকায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিব জানান, আন্তর্জাতিক বাজারে দেশিয় আরএমজিখাতের অবস্থান শক্তিশালী করতে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে। এ নিয়ে করা হয়েছে বিশেষ কর্মপরিকল্পনা। যা স্থানীয় শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে। পাশপাশি এইখাতে দক্ষ জনশক্তি তৈরি করার লক্ষ্যে সারা দেশে ৪২টি কর্মমুখী প্রশিক্ষণ ইনস্টিটিউড, ৭টি বস্ত্রবয়ন প্রকৌশল কলেজ এবং আরো ৭টি বস্ত্রবয়ন ইনস্টিউড স্থাপন করা হয়েছে এছাড়াও থাকছে ব্যবসায়ীদের উদ্যমী করতে নানা প্রকার সম্মাননা। চলতি বছর নানা শ্রেণিতে প্রায় ৯টি প্রতিষ্ঠান এবং বাণিজ্যিক উদ্যোগকে এসব পুরষ্কার দেয়া হবে।

বিনিয়োগ বার্তা//এল//

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *