তেলাপোকা দূর হবে ঘরের উপাদান দিয়ে

0
30

নিউজ ডেস্ক, বিনিয়োগ বার্তা:

তেলাপোকা খুবই বিরক্তিকর একটি প্রাণী। প্রায় সব বাসা-বাড়িতেই তেলাপোকার উপদ্রব দেখা যায়। ছোট্ট এই প্রাণীটি বিভিন্ন ধরনের রোগজীবাণু বহন করে এবং খাবারে ছড়িয়ে মানব দেহের ক্ষতি করে থাকে। তেলাপোকা দনমের জন্য বাজারে নানান ধরণের স্প্রে কিনতে পাওয়া যায়। কিন্তু এই স্প্রে বা চক সবসময় কাজ করে না। তবে স্প্রে বা চকের পরিবর্তে ঘরে থাকা কিছু উপাদান দিয়েই দূর করতে পারেন এই যন্ত্রণাদায়ক তেলাপোকাকে। আসুন জেনে নেয়া যাক উপাদানগুলো সম্পর্কে।

শসাঃ

একটি অ্যালমুনিয়াম ক্যানের মধ্যে শসার খোসা ভরে রাখুন। এই ক্যানটি রান্নাঘর অথবা ঘরের যে সকল স্থানে তেলাপোকা রয়েছে সেখানে রেখে দিন। আর দেখুন ম্যাজিক।

বেকিং সোডা ও চিনিঃ

সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার এটি রান্নাঘর এবং যে সকল ঘরে তেলাপোকা আনা গোনা সেখানে ছিটিয়ে দিন। অথবা এক কোণে রেখে দিন। চিনি তেলাপোকাকে আকর্ষণ করে এবং বেকিং সোডা তেলাপোকা মেরে ফেলে।

তেজপাতাঃ

এক মুঠো তেজপাতা গুঁড়ো করে নিন। এই গুঁড়ো রান্নাঘর এবং অন্যান্য ঘর যে সকল স্থানে তেলাপোকা রয়েছে সেখানে ছিটিয়ে রাখুন। তেলাপোকা দ্রুত দূর হয়ে যাবে।

রসুন, পেঁয়াজ ও মরিচের গুঁড়োঃ

এক টেবিল চামচ মরিচের গুঁড়ো, একটি রসুন কুচি, একটি পেঁয়াজ কুচি এবং চার কাপ পানি। পানিতে রসুন কুচি, মরিচের গুঁড়ো, পেঁয়াজ কুচি দিয়ে জ্বাল দিন। বলক আসলে নামিয়ে ফেলুন। এটি স্প্রের বোতলে ভরে ব্যবহার করুন।

বোরিক অ্যাসিড ও আটাঃ

সমপরিমাণে বোরিক এসিড এবং আটা মিশিয়ে নিন। তারপর এতে পানি মিশিয়ে নিন। পানি অল্প অল্প করে মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে রুটির মত ডো তৈরি করে নিন। লক্ষ্য রাখবেন ডো যেন বেশি নরম বা শক্ত না হয়ে যায়। এই ডো থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। সম্পূর্ণ ডোটি দিয়ে কয়েকটি বল তৈরি করে নিন। এবার ঘরের যেসব স্থানে তেলাপোকা বেশি দেখা যায় সেসব স্থানে একটি করে আটার বল রেখে দিন।

বিনিয়োগ বার্তা/এমআর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here