ঢাকা-বেনাপোল রেলরুটে ‘বেনাপোল এক্সপ্রেস’ চালু

32

স্বাধীনতার ৪৮ বছর পর এই প্রথম ঢাকা-বেনাপোল রেলরুটে চালু হলো ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন।

বুধবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুপুর সাড়ে ১২টার সময় এ রেলরুটে শুভ উদ্বোধন করেন। প্রথম দিনে ট্রেনটি ১১৫ জন যাত্রী নিয়ে ট্রেনটি রওনা হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ট্রেনটি সপ্তাহে ৬ দিন চলাচল করবে। প্রতিদিন দুপুর একটায় বেনাপোল থেকে ছেড়ে যাবে। আবার ঢাকা থেকে রাত ১২টা ২০ মিনিটে বেনাপোলের উদ্দ্যেশে ছেড়ে আসবে। বিরতিহীন এ ট্রেনটি কেবল যশোর ও ঈশ্বরদী স্টেশনে থামবে।

রেলসূত্রে আরও জানা গেছে, ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনে চড়ে যাত্রীরা নির্বিঘ্নে সাড়ে ৭ ঘন্টায় ঢাকায় যেতে পারবেন। এই ট্রেনটিতে থাকবে ১০টি বগি। এদের মধ্যে দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার রয়েছে।

আরও পড়তে পারেন :  সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত

কেবিনের ভাড়া এক হাজার ২০০ টাকা, এসি চেয়ারের ভাড়া এক হাজার টাকা ও নন এসি চেয়ার ভাড়া ৫০০ টাকা প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছে রেলসূত্র। এ ট্রেনের টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন যাত্রীরা।

সরাসরি এই রেল যোগাযোগ স্থাপিত হওয়ায় সীমান্ত অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। এতে বেনাপোল বন্দরে আমদানি-রফতানির কাজে নিয়োজিত ব্যবসায়ীদের যাতায়াত সহজতর হয়েছে। পাশাপাশি পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের ব্যাপক সুবিধা হয়েছে।

বিষয়টি স্থানীয়দের দীর্ঘদিনের দাবি ছিল। যা বাস্তবায়ন হওয়ায় সব শ্রেণির মানুষ খুশি হয়েছেন। ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন চালু হওয়ায় ভারতের সঙ্গে ও দেশের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে বলে জানান তারা।

আরও পড়তে পারেন :  ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু

উল্লেখ্য, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার পাসপোর্টধারী যাত্রী ভারতে যাতায়াত করে থাকেন। এসব যাত্রীদের সিংহভাগই ঢাকা থেকে আসেন।

বেনাপোল রেল স্টেশনে আয়োজিত রেল রুটটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর-১ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দীন, যশোর-৩ (ঝিকরগাছা) আসনের জাতীয় সংসদ সদস্য মো. নাসির উদ্দীন, বাংলাদেশ রেল ওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, বেনাপোল কাষ্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক হোসাইন সাখাওয়াত প্রমুখ।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here