ডিজিটাল মার্কেটিংয়ের জনপ্রিয়তা বাড়ছে

0
28

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
বিশ্বব্যাপী ডিজিটাল মিডিয়া এখন জনপ্রিয়। পাশাপাশি ডিজিটাল মার্কেটিংয়ের জনপ্রিয়তা বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশাল জনপ্রিয়তাকে ব্যবসায়িক কাজে লাগাচ্ছে শীর্ষস্থানীয় ব্র্যান্ড এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো। ভাচুর্য়াল বাজারের ক্রেতা ধরতে তৎপর প্রতিষ্ঠানগুলো।

মার্কেটিং হলো যেকোনো পণ্য অথবা সার্ভিস প্রচার করে ওই পণ্যের ক্রেতা তৈরি করা। ঠিক এই জিনিসটিই অনলাইনে করাকে বলা হয় ‘ডিজিটাল মার্কেটিং’।‘ডিজিটাল মার্কেটিং’ শব্দটি এখন সবার কাছে খুবই পরিচিত। ডিজিটাল মিডিয়ায় প্রধানত ইন্টারনেট, ই-মেইল, মোবাইল অ্যাপস, ওয়েবসাইট ও সামাজিক মিডিয়ায় নিজেদের পণ্য বা সেবার প্রচার ও প্রসারের কাজ করানো হয়। এক কথায় ডিজিটাল মার্কেটিং মূলত একটি তথ্যভিত্তিক আধুনিক বিপণন ব্যবস্থা। দিন দিন এ খাত যেমন জনপ্রিয় হচ্ছে, তার সঙ্গে সৃষ্টি হচ্ছে ব্যাপক কর্মসংস্থানও।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের হেড অব আইটি আশিকুর রহমান বলেন, যেকোনো ব্যবসার ক্ষেত্রেই ডিজিটাল মার্কেটিং এখন অনেক গুরুত্বপূর্ণ। অনেক ধরনের ব্যবসা আছে, যেগুলো গড়েই উঠেছে সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে কেন্দ্র করে। খুব সহজে ক্রেতার কাছে পৌঁছানো যায় বলে এ বিষয়টা জনপ্রিয় হয়ে উঠেছে। ডিজিটাল মার্কেটিংয়ে কাজ করার বিভিন্ন ধরনের মাধ্যম রয়েছে। সেগুলোর মধ্যে জনপ্রিয় মাধ্যমগুলো হচ্ছে- সোশ্যাল মিডিয়া, কন্টেন্ট মার্কেটিং, ই-মেইল মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ভিডিও মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং বিষয়টিকে কেন্দ্র বড় আকারের কর্মক্ষেত্রও তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে অন্যান্য যোগাযোগ মাধ্যম যেমন- পত্রিকা, টেলিভিশন ও রেডিওর তুলনায় ফেসবুক, টুইটার, গুগলসহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় কোনো পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন অনেক সহজ এবং কম খরচে দেয়া যায়।

তাছাড়া এর মাধ্যমে কাঙ্ক্ষিত গ্রাহকের কাছেও খুব সহজেই পৌঁছতে পারে প্রতিষ্ঠানগুলো। সার্চ ইঞ্জিনগুলোতে সাধারণ মানুষের চাহিদার ওপর ভিত্তি করে তথ্য সরবরাহের পাশাপাশি প্রতিষ্ঠানগুলো তাদের বিজ্ঞাপন দেখাচ্ছে।

অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (মিডিয়া) বদরুদ্দোজা মাহমুদ তুহিন বলেন, বেসিসে ২৪টি ফ্রি কোর্স করানো হয় আর এসবের মধ্যে বর্তমানে ডিজিটাল মার্কেটিং বিষয়ক কোর্সগুলোর চাহিদা বেশি তৈরি হয়েছে। এ কোর্সগুলোর জন্য প্রার্থীদের প্রচুর আবেদন জমা পড়েছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, বর্তমানে ডিজিটাল মার্কেটিংয়ের জনপ্রিয়তা বেড়েছে। নামকরা প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের ব্র্যান্ডিং করতে ডিজিটাল মার্কেটিং ব্যবহার করে গ্রাহক বা ভোক্তার কাছাকাছি পৌঁছাচ্ছে। যে কারণে ডিজিটাল মার্কেটিং খাতটিতে প্রচুর পরিমাণে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। পাশাপাশি নিজেদের ক্যারিয়ার গড়তে তরুণরাও এ বিষয়ে আগ্রহী হয়ে উঠেছে।
বিনিয়োগবার্তা/এমএইচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here