ডিএসইতে তালিকাভুক্তির পথে যাচ্ছে কপারটেক

98

সম্প্রতি আইপিও প্রক্রিয়া সম্পন্নকারী কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড শেষ পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হতে চলেছে। স্টক এক্সচেঞ্জটির পরিচালনা পর্ষদ বিদ্যমান বিধিবিধান পর্যালোচনা করে সে আলোকে তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ম্যানেজমেন্ট তথা ব্কেযবস্থাপনা কর্তৃপক্ষকে দায়িত্ব দিয়েছে। আজ বৃহস্পতিবার ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় এই দায়িত্ব দেওয়া হয়। বৈঠক সূত্রে এই তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর একজন উর্ধতন কর্মকর্তা বলেছেন, পরিচালনা পরিষদ কোম্পানিটিকে তালিকাভুক্ত করার ব্যাপারে পক্ষে বা বিপক্ষে সুনির্দিষ্টভাবে কিছু না বলেনি। বিদ্যমান বিধিবিধান পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে বলেছে। এ কারণে কোম্পানিটিকে তালিকাভুক্ত করার সম্ভাবনাই বেশি। বিদ্যমান বিধিবিধান অনুসারে কোম্পানিটিকে তালিকাভুক্ত না করার সুযোগ খুবই কম।

আরও পড়তে পারেন :  পর্ষদ সভা করবে গ্লাক্সোস্মিথক্লাইন

উল্লেখ, ইতোমধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটি তালিকাভুক্ত হয়েছে। তবে সিএসই এখনো লেনদেন শুরুর তারিখ নির্ধারণ করেনি।

এর আগে কোম্পানিটি ৯ জুন সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে শেয়ার জমা করে। গত ৩০ এপ্রিল কপারটেক ইন্ডাস্ট্রিজের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।গত ৩১ মার্চ চাঁদাগ্রহণ শুরু হয়, শেষ হয় ৯ এপ্রিল। এর আগে ডিসেম্বরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৭০তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদিত হয়।

কোম্পানিটি ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা।

আরও পড়তে পারেন :  লেনদেনের শীর্ষে ন্যাশনাল টিউবস

তথ্যমতে,বাজার থেকে পুঁজি উত্তোলন করে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধে ৬ কোটি ৫০ লাখ টাকা, প্লান্ট ও যন্ত্রপাতি ক্রয় স্থাপনে ৬ কোটি ৫০ লাখ টাকা এবং ভবন ও সিভলি ওয়ার্কে খরচ হবে ৫ কোটি ৫০ লাখ টাকা। আইপিও ফান্ড পাওয়ার ১২ মাসের মধ্যে প্রজেক্টের কাজ শেষ করা হবে। আর আইপিও বাবদ খরচ হিসাব করা হয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা।

অপরদিকে, আজকের বৈঠকে তালিকাভুক্ত ১৬টি দুর্বল মৌলের কোম্পানির বিষয়ে বিস্তারিত আলোচনার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। ডিএসই আলোচিত কোম্পানিগুলোকে তালিকাচ্যুত করার বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমতি চেয়ে যে চিঠি পাঠিয়েছিল সেটির জবাব না আসা পর্যন্ত অপক্ষো করার পক্ষে অবস্থান নিয়েছে তারা।

আরও পড়তে পারেন :  ৮ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here