ডায়াবেটিস থেকে বাঁচতে প্রতিদিন ১টি ডিম খান

135
dim

নিউজ ডেস্ক, বিনিয়োগ বার্তা:
ডায়াবেটিস থেকে রক্ষা পেতে অনেক খাবার বাদ দিতে হয় আবার অনেক খাবার খেতেও হয়। এবার সামনে এলো একটি নতুন তথ্য। দিনে একটি করে ডিম খেলে টাইপ টু ডায়াবেটিস থেকে রক্ষা পাওয়া যায়। ফিনল্যান্ডের এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটাই দাবি করে। মলিকিউলার নিউট্রিশন অ্যান্ড ফুড জার্নালে সম্প্রতি এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

যেখানে বলা হয় টাইপ টু ডায়াবেটিস প্রতিরোধ করার ক্ষেত্রে ডিম অনেক কার্যকর ভূমিকা রাখতে পারে। কিছু ব্যক্তির ওপর পরিচালিত এ গবেষণায় ইউনিভার্সিটি অব ইস্ট ফিনল্যান্ডের বিশেষজ্ঞরা দেখতে পান, এদের মধ্যে যারা নিয়মিত ডিম খান, তাদের রক্তে লিপিড প্রোফাইল এমন এক পর্যায়ে থাকে, যা সাধারণত যাদের কখনই ডায়াবেটিস হয় না তাদের মধ্যে দেখা যায়।

আরও পড়তে পারেন :  হাজারো রোগ সারাতে শজনে তরকারি খান

টাইপ ওয়ান ও টাইপ টু উভয় ধরণের ডায়াবেটিসের ক্ষেত্রেই খাদ্যাভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর মধ্যে যাদের টাইপ ওয়ান ডায়াবেটিস থাকে, তাদের দেহে ইনসুলিন তৈরি হওয়া বন্ধ হয়ে যায়।

অন্যদিকে টাইপ টু ডায়াবেটিসের ক্ষেত্রে দেহে ইনসুলিন তৈরি হলেও তা অপর্যাপ্ত অথবা অকার্যকর থাকে। অর্থাৎ তাদের দেহে রক্তের শর্করা নিয়ন্ত্রণ ক্ষমতা কম থাকে।

আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিক রোগীদের নিয়মিত ডিম খাওয়া উচিত। কারণ প্রতিটি ডিমে কার্বোহাইড্রেট রয়েছে দশমিক ৫ গ্রাম পরিমানে, যা রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে।

এছাড়া এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে হৃদযন্ত্রকে সুস্থ রাখে। এতে বায়োটিন নামেও আরেক ধরণের উপাদান পাওয়া যায়, যা দেহে ইনসুলিন তৈরির জন্য প্রয়োজন।

আরও পড়তে পারেন :  গরমে হৃদরোগ থেকে বাঁচতে যা করবেন

অন্যদিকে ডিমের বিপক্ষেও যুক্তি রয়েছে অনেক। এতে কোলেস্টেরল রয়েছে প্রচুর। অতিমাত্রায় ডিম খেলে সুস্থ মানুষেরও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ার শঙ্কা তৈরি হয় বলে প্রমাণ পাওয়ারও দাবি করেছেন অনেক গবেষক।

তাই সবদিক বিবেচনা করে গবেষকরা ডায়াবেটিস দূরে রাখার জন্য নিয়মিত দিনে একটি করে ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন।

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here