ট্রাম্পের অবস্থানে ক্ষতির সম্মুখীন পৃথিবী: হকিং

0
39

আন্তর্জাতিক ডেস্ক, বিনিয়োগ বার্তা:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত পৃথিবীকে ধ্বংসের কাছে নিয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন স্টিফেন হকিং। বিখ্যাত এ পদার্থবিজ্ঞানীর ৭৫তম জন্মদিন উপলক্ষে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বিবিসির সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

স্টিফেন হকিং বলেন, ট্রাম্পের এমন সিদ্ধান্ত ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশগত বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াবে। জলবায়ু পরিবর্তনকে তিনি পৃথিবীতে বিদ্যমান ‘সবচেয়ে বড় বিপদ’ বলে উল্লেখ করেন। এ থেকে পরিত্রাণের জন্য তিনি পদক্ষেপ গ্রহণের কথাও বলেন।

তিনি বলেন, ‘আমরা বৈশ্বিক উষ্ণতার এমন এক পর্যায়ে আছি, যা আরেকটু বেশি হলে সেখান থেকে ফেরা সম্ভব নয়। ট্রাম্পের এমন ধ্বংসাত্মক সিদ্ধান্ত পৃথিবীকে আরেকটি ভেনাসের রূপান্তরিত করতে পারে, যেখানে থাকবে ২৫০ ডিগ্রি তাপমাত্রা এবং সালফিউরিক এসিডের বৃষ্টিপাত।

এদিকে, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচকদের প্যানেল আইপিসিসিতে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির হার ও এর সম্ভাব্য ঝুঁকি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে।

পরিবেশগত সমস্যা ও মানব সংঘাতের সমস্যার সমাধান কি সম্ভব- এমন প্রশ্নের উত্তরে স্টিফেন হকিং বলেন, ‘আমার মনে হয় বিবর্তন মানুষের মনের লোভ ও সহিংসতা জাগিয়ে তুলছে। মানব সংঘাত কমার কোনো লক্ষণ নেই। যুদ্ধক্ষেত্রে প্রযুক্তির বিকাশ এবং মারাত্মক অস্ত্রগুলো মানুষের জন্য ধ্বংসাত্মক হতে পারে যেকোনো সময়।

তিনি বলেন, ‘মানবজাতির বেঁচে থাকার সবচেয়ে ভালো উপায় হতে পারে মহাকাশে ছড়িয়ে ছিটিয়ে স্বাধীনভাবে উপনিবেশ স্থাপন।

বিনিয়োগ বার্তা/জিকো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here