জাকির নায়েককে সৌদির নাগরিকত্ব প্রদান

0
53

আন্তর্জাতিক ডেস্ক , বিনিয়োগ বার্তা:

সন্ত্রাসবাদে উস্কানির অভিযোগে ভারতে গ্রেপ্তারি পরোয়ানা থাকা বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে সৌদি আরব নাগরিকত্ব দিয়েছে। শুক্রবার মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরব সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা বলেছে, ইন্টারপোল যাতে জাকির নায়েককে গ্রেপ্তার করতে না পারে সেজন্য সৌদি বাদশা সালমান তার নাগরিকত্ব অনুমোদন দিয়েছেন।

সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতা ও মুদ্রা পাচারের মামলায় গত মাসে জাকির নায়েকের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ভারতের একটি আদালত। ওই সময় মালয়েশিয়া সফরে ছিলেন তিনি। জাকির নায়েক তখন ভারত না ফেরার এবং মালয়েশিয়ায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন । পাঁচ বছর আগে তাকে মালয়েশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়েছিল সে দেশের সরকার।

গত বছর ঢাকার গুলশানে জুলাইয়ে জঙ্গি হামলার পর অভিযোগ ওঠে, জঙ্গিদের মধ্যে কয়েকজন জাকির নায়েকের বক্তব্য শুনতেন নিয়মিত এবং সেখান থেকেই জঙ্গিবাদের প্রতি তার অনুরক্ত হয়েছেন। এরপরই তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে। পরবর্তীতে তার বিরুদ্ধে মামলা করা হলে সৌদিতে থাকা জাকির নায়েক আর দেশে ফেরেননি।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল, জাকির নায়েকের পাসপোর্ট প্রত্যাহার এবং তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে ইন্টারপোলকে অনুরোধ করবে ভারতীয় কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছিল, পাসপোর্ট বাতিল করা হলেই জাকির নায়েককে ভারতে ফিরতে বাধ্য করা যাবে। তবে সৌদি সরকার যে তাকে নাগরিকত্ব প্রদান করবে তা মুম্বাইয়ের পাসপোর্ট অফিসের ধারণাও ছিল না।

বিনিয়োগ বার্তা/ইমরান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here