চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
38

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত সপ্তাহে শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর মধ্যে ৩টি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরের আর একটি অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা যায়।

সমাপ্ত সপ্তাহে লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলো হলো- গ্রামীণফোন, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স এবং পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।

গ্রামীণফোন:

গ্রামীণফোন লিমিটেড তার শেয়ারহোল্ডারদের জন্য ১০৫ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ (Interim Dividend) ঘোষণা করেছে। চলতি হিসাব বছরের প্রথম ৬ মাসের (জানুয়ারি-জুন’১৭) মুনাফার উপর ভিত্তি করে এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ঘোষিত লভ্যাংশের পুরোটাই নগদ।
আলোচ্য সময়ে গ্রামীণফোন লিমিটেড যে মুনাফা করেছে, তার ৯৮ শতাংশই লভ্যাংশ হিসেবে দিয়ে দিচ্ছে। আলোচ্য সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১০ টাকা ৭২ পয়সা। এই সময়ে শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ২৩ টাকা ২৩ পয়সা। ৩০ জুন, ২০১৭ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়ায় ২৬ টাকা ৫৯ পয়সা।
অন্তর্বর্তী লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ আগস্ট। অর্থাৎ ওই তারিখ পর্যন্ত যে সব বিনিয়োগকারীর কাছে শেয়ার থাকবে, কেবল তারাই লভ্যাংশ পাওয়ার জন্য যোগ্য হবেন।

মেঘনা লাইফ ইন্স্যুরেন্স:

মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস।
আগামী ২৮ সেপ্টেম্বর কোম্পানির সম্ভাব্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ আগস্ট।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স:

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৫৬ পয়সা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ২৫ সেপ্টেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ আগস্ট।

পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস:

কোনো লভ্যাংশ ঘোষণা করেনি ব্যাংক-বহির্ভুত আথিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের পরিচালনা পর্ষদ। তবে গত বছরের তুলনায় লোকসান কমেছে কোম্পানিটির।
আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত লোকসান হয়েছে ১ টাকা ৭৩ পয়সা। গত বছর একই সময়ে এর পরিমাণ ছিল ৩ টাকা ১৮ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭৪ পয়সা। গত বছরের একইসময়ে এর পরিমাণ ছিল ৩ টাকা ৩ পয়সা। এ সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ২৪ পয়সা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ আগস্ট।

বিনিয়োগ বার্তা/এমআর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here