ঘরে বসেই প্রশিক্ষণ নিতে পারবেন সরকারি কর্মকর্তারা

0
45

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন করেছে তথ্য কমিশন। সেখানে একটি অনলাইন প্রকাশনা স্মারকও উন্মোচন করা হয়।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে তথ্য কমিশন আয়োজিত অনুষ্ঠানে এই অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম।

এই অনলাইন প্রশিক্ষণ পদ্ধতিতে সারা দেশে নিয়োজিত সরকারি কর্মকর্তা ‘সেলফ টট’ এর মাধ্যমে তথ্য অধিকার, আবেদনের পরিপ্রেক্ষিতে তথ্য সরবরাহ, আপিল দায়ের ও নিষ্পত্তিসহ নানা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

এই ধরনের প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীরা ঘরে বসে অবসর সময়ে নিতে পারবেন। প্রশিক্ষণ নেয়ার পর প্রত্যেক কর্মকর্তার শিক্ষণ মূল্যায়নের ব্যবস্থা থাকবে।

সভায় মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই ধরনের প্রশিক্ষণ অত্যন্ত আয়েশি পদ্ধতিতে নেয়া যাবে। নিজে নিজে শেখার জন্য এই পদ্ধতি অত্যন্ত ভালো। আমি এই ধরনের প্রশিক্ষণ পদ্ধতি বিভিন্ন বুনিয়াদি প্রশিক্ষণ পদ্ধতির সঙ্গেও যুক্ত করার আহ্বান জানাব। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ ও নিমকোতে অনলাইন প্রশিক্ষণ পদ্ধতিতে তথ্য বিষয়ক প্রশিক্ষণ চালুর অনুরোধ করব।’

সরকারি কর্মকর্তাদের অনলাইন প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান বলেন, বর্তমানে মানুষ প্রযুক্তির দিকে যেভাবে ছুটে চলছে তাকে আরও গতিশীল করতে অনলাইন প্রশিক্ষণ পদ্ধতি গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

অনুষ্ঠানে তথ্য সচিব গোলাম মর্তুজা, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিনিয়োগ বার্তা/সোহেলী

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here