করোনার ঝুঁকি কমাতে পারে চশমা: গবেষণা

25

নিয়মিত হাত ধোয়া থেকে শুরু করে ফেস মাস্ক পরা- এমন বেশ কিছু বিষয় রয়েছে যা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে আপনি করতে পারেন।

আর এবার নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, চশমা পরাও আপনার কোভিড-১৯ রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। চীনের সুজহাউ ঝেংডু হাসপাতালের গবেষকদের মতে, চোখের সুরক্ষা সামগ্রীর ব্যবহার কোভিড-১৯ থেকে কিছুটা সুরক্ষা দিতে পারে।

এই গবেষণায় হুবেই প্রদেশের সুজহাউ হাসপাতালের ২৬৬ জন করোনা রোগীর ওপর একটি সমীক্ষা চালানো হয়। গবেষকরা দেখতে পান, দিনে ৮ ঘণ্টার বেশি চশমা পরতো এমন করোনা রোগীর সংখ্যা মাত্র ৮ শতাংশ ছিল। তুলনা করে বলা হয়, ৮ ঘণ্টার বেশি চশমা পরে হুবেইয়ের জনসংখ্যার ৩১ শতাংশ । যা ইঙ্গিত দেয়, চশমা পরাটা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হতে পারে।

আরও পড়তে পারেন :  ফ্রিজে খাবার সংরক্ষণের সঠিক পদ্ধতি

জেএএমএ অপথালমোলজিতে প্রকাশিত এই গবেষণায় ওয়েবিয়াও জেং-এর নেতৃত্বে গবেষকরা বলেছেন, ‘সুজহাউ হাসপাতালে কোভিড-১৯ রোগীদের ওপর পরিচালিত আমাদের সমীক্ষায় দেখা গেছে, দৈনিক ৮ ঘণ্টার বেশি চশমা পরে এমন করোনা রোগীদের সংখ্যা অনেক কম ছিল হুবেইয়ের জনসংখ্যার অনুপাতে। এ থেকে বোঝা যায়, নিয়মিত চশমা পরিধানকারীরা কোভিড-১৯ এর জন্য কম সংবেদনশীল হতে পারেন।’

তবে অন্য বিশেষজ্ঞরা এই গবেষণার ফলকে সম্পূর্ণ সঠিক হিসেবে মেনে নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও এপিডেমিওলজির সহযোগী অধ্যাপক ডা. লিসা মারাগাকিস এর ব্যাখ্যায় জানান, এই গবেষণার অনেক সীমাবদ্ধতা রয়েছে। এতে কেবলমাত্র একটি হাসপাতালের রোগীরা অন্তর্ভুক্ত ছিল এবং নমুনার আকার ছিল ছোট।

আরও পড়তে পারেন :  সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে যেসব উপকার হয়

গবেষণাটির তথ্য নিশ্চিত হওয়ার জন্য এবং পাবলিক প্লেসে চশমা ব্যবহারে কোভিড-১৯ থেকে সুরক্ষার বাড়তি সুবিধা রয়েছে কিনা, তা নির্ধারণ করার জন্য আরও গবেষণার আহ্বান জানিয়েছেন ডা. মারাগাকিস।

বিনিয়োগ বার্তা//এল//

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here