এসকেএফের রেমডেসিভির বাজারজাতের অনুমোদন

56
remvir 100

করোনাভাইরাস চিকিৎসায় অধিক কার্যকরী রেমডেসিভির বাজারজাতের অনুমোদন পাওয়ার পর এর সরবরাহ শুরু করেছে দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

আজ রোববার ঔষধ প্রশাসন এই অনুমতি দেয়। অনুমতি পাওয়ার পর এসকেএফ ইতিমধ্যে ১৩টি হাসপাতালকে এই ওষুধ সরবরাহ করেছে।

প্রতিষ্ঠানটির উৎপাদিত রেমডেসিভিরের বাণিজ্যিক নাম দেয়া হয়েছে ‘রেমিভির’।

এসকেএফ কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ ঔষধ প্রশাসন গত মার্চ মাসে ওষুধটি জরুরি ভিত্তিতে ব্যবহারের সিদ্ধান্ত নেয়। অনুমোদনের পরপরই এসকেএফের ফরমুলেশন বিজ্ঞানীরা মার্চ মাসের মাঝামাঝি থেকে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। প্রতিষ্ঠানটি প্রথম সপ্তাহে এর উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করে। আজ রবিবার থেকে ওষুধটি বাজারজাত করার অনুমতি দেয় ঔষধ প্রশাসন।

আরও পড়তে পারেন :  সাহারা খাতুনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

অনুমোদনের বিষয়ে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, আমরা এসকেএফকে ওষুধটি বাজারজাতের অনুমতি দিয়েছি। তারা এটা করোনাভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালে সরবরাহ করতে পারবে।

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সিমিন হোসেন বলেন, এসকেএফ চায় বাংলাদেশের মানুষকে করোনা মহামারি থেকে সুরক্ষা দিতে। এর চিকিৎসা যেন সহজলভ্য হয়, সে জন্য এসকেএফ কাজ করছে। রেমডেসিভির জাতীয় ওষুধ রেমিভির তৈরির পেছনেও সেই একই লক্ষ্যে কাজ করেছে।

এসকেএফের বিজ্ঞপ্তিতে বলা হয়, রেমিভির উৎপাদন করা হয়েছে এসকেএফের ফারাজ আইয়াজ হোসেন ভবনের প্ল্যান্টে। সেখানে আধুনিক যন্ত্রপাতি দিয়ে ও সর্বোচ্চ মান নিয়ন্ত্রণব্যবস্থার মাধ্যমে ওষুধটি তৈরি করা হয়েছে।

আরও পড়তে পারেন :  পদ থেকে সাময়িক বরখাস্ত ডা. সাবরিনা

বিনিয়োগ বার্তা/এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here