এসএমই ঋণ সর্বোচ্চ ৭৫ কোটি

100

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে আরও বেশি গুরুত্ব দিয়ে অর্থায়নের ক্ষেত্রে এই শিল্পের সংজ্ঞা পরিবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া, ৭৫ কোটি টাকা পর্যন্ত এসএমই খাতে ঋণের সর্বোচ্চ সীমাও নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এই চার ধরনের প্রতিষ্ঠানকে এসএমই শিল্প বলা হয়েছে।

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, মাঝারি খাতের উদ্যোক্তারা উৎপাদনশীল শিল্পের জন্য সর্বোচ্চ ৭৫ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। মাঝারি উদ্যোক্তা সেবাখাতে ৫০ কোটি টাকা পর্যন্ত এসএমই ঋণ নিতে পারবেন।

আরও পড়তে পারেন :  পুঁজিবাজার নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে বসছেন অর্থমন্ত্রী

আর ক্ষুদ্র উদ্যোক্তারা উৎপাদনশীল খাতের জন্য ২০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। তবে ক্ষুদ্র উদ্যোক্তারা সেবা ও ব্যবসার জন্য ৫ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন। কুটির শিল্পের উদ্যোক্তারা উৎপাদনশীল খাতে ১৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

মাইক্রো উদ্যোক্তারা উৎপাদনশীল খাতের জন্য ১ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন। তবে মাইক্রো উদ্যোক্তারা সেবাখাতে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই খাতের উদ্যোক্তারা ব্যবসার জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here