এবারের বিপিএলে ৭ দল 

127

বিপিএলে নতুন নামে  নামকরণ করা হয়েছে। এবার বদলে গেছে  সব দলগুলির নাম ও। অংশ নেয়া সাত দলের নাম-যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

দলগুলোর সঙ্গে একজন করে বিসিবি পরিচালককে সংযুক্ত করা হয়েছে সার্বিক তদারকির দায়িত্ব দিয়েছে বিসিবি । খুলনায় খালেদ মাহমুদ, কুমিল্লায় নাঈমুর রহমান, রংপুরে আকরাম খান, দলের সঙ্গে থাকবেন জালাল ইউনুস, রাজশাহীতে এনায়েত হোসেন সিরাজ,  সিলেটে তানজিল চৌধুরি ও ঢাকায় গাজী গোলাম মোর্তজা।

ড্রাফটের উদ্বোধন

অবশেষে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে প্লেয়ার্স ড্রাফটের উদ্বোধন ঘোষণা করলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

পারিশ্রমিক

দেশের ক্রিকেটারদের মধ্যে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে এবার পারিশ্রমিক রাখা হয়েছে ৫০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৯ জনকে। এই ক্যাটাগরির পারিশ্রমিক ২৫ লাখ টাকা।

আরও পড়তে পারেন :  পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশে ফিরলেন টাইগাররা

‘বি’ ক্যাটাগরিতে পারিশ্রমিক ১৮ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরিতে ১২ লাখ, ‘ডি’ ক্যাটাগরিতে ৮ লাখ ও ‘ই’ ক্যাটাগরিতে পারিশ্রমিক রাখা হয়েছে ৫ লাখ টাকা।

বিদেশি ক্রিকেটারদের ‘এ’ প্লাস ক্যাটাগরির পারিশ্রমিক এক লাখ ডলার। ‘এ’ ক্যাটাগরির পারিশ্রমিক ৭০ হাজার ডলার। এই ক্যাটাগরিতে আছেন ১৫ ক্রিকেটার। ৬৬ জন ক্রিকেটার আছেন ‘বি’ ক্যাটাগরিতে, যাদের পারিশ্রমিক ৫০ হাজার ডলার। ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ৩০ হাজার ডলার। ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ২৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ২০ হাজার ডলার।

দেশি ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য কে কোন ক্যাটাগরিতে:

দেশের ক্রিকেটারদের মধ্যে প্লেয়ার্স ড্রাফটে নাম লিখিয়েছেন মোট ১৮১ জন ক্রিকেটার।

এ প্লাস: মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল।

আরও পড়তে পারেন :  পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল

এ: মোসাদ্দেক হোসেন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, তাইজুল ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, ইমরুল কায়েস।

বি:   নুরুল হাসান সোহান, জহুরুল ইসলাম, ফরহাদ রেজা, আল আমিন, তাসকিন আহমেদ, মেহেদি হাসান, আফিফ হোসেন, ফজলে রাব্বি মাহমুদ, ইয়াসির আলি চৌধুরি, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন, কামরুল ইসলাম রাব্বি।   আবু হায়দার রনি, শফিউল ইসলাম, আবু জায়েদ চৌধুরি, নাজমুল হোসেন শান্ত।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে শীর্ষ দুই ক্যাটাগরিতে যারা:

বিপিএলে দল পেতে ড্রাফটে নাম লিখিয়েছেন ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার।

এ প্লাস: ডেন ভিলাস, শহিদ খান আফ্রিদি, রাইলি রুশো, মোহাম্মদ নবি, হাসান আলি, শোয়েব মালিক, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথ।

আরও পড়তে পারেন :  হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন বাংলাদেশের

এ: ইসুরু উদানা, মোহাম্মদ আমির, মারলন স্যামুয়েলস, মোহাম্মদ হাফিজ, দিমুথ করুনারত্নে, কুসল পেরেরা, মোহাম্মদ হাসনাইন, রাসি ফন ডার ডাসেন, শেই হোপ, ওয়েইন পার্নেল, ফখর জামান, ওশেন টমাস, স্যাম বিলিংস, রবি বোপারা, কেমার রোচ।

বিশেষ বিপিএল

চুক্তি নবায়ন নিয়ে আগের আসরের ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে সমঝোতা না হওয়ার পর অনেকটা আচমকাই বিসিবি ঘোষণা দেয় বিশেষ বিপিএল আয়োজনের। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম বঙ্গবন্ধু বিপিএল।

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৮ ডিসেম্বর, খেলা শুরু ১১ ডিসেম্বর।

সকল  দলের মালিকানা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। ব্যবস্থাপনা ও পরিচালনা, সবকিছুই করবে বিসিবি নিজেরাই। তবে দলগুলির জন্য নেওয়া হয়েছে স্পন্সর।

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here