উড়ন্ত ট্যাক্সি সেবা চালু করতে উদ্যোগী উবার!

101

১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি ‘দ্য ফিফত এলিমেন্ট’। ছবিটির কয়েকটি দৃশ্যে দেখা যায়, গাড়ি আকাশে উড়ছে।

মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। সে সময় বড় পর্দায় ওই দৃশ্য দেখে অনেকেই অবাক হয়েছিলেন। ছবিটি মুক্তির পর দু’দশক পেরিয়ে গিয়েছে।

দু’দশক আগে কল্পবিজ্ঞান নির্ভর ওই ছবিতে মানুষ যা দেখেছে, তা-ই এখন বিজ্ঞানের হাত ধরে বাস্তবের রূপ পেতে চলেছে। মাটি ছেড়ে এ বার আকাশেই উড়বে গাড়ি!

এই উড়ন্ত গাড়িই হল যোগাযোগ ব্যবস্থার ভবিষ্যত্‍। তাই হুন্দাই-এর সঙ্গে হাত মিলিয়ে ‘ফ্লাইং ট্যাক্সি’ সেবা চালু করতে উদ্যোগী হয়েছে উবার।

আরও পড়তে পারেন :  রাজধানীতে বেসিসের সফটওয়্যার মেলা শুরু ৬ ফেব্রুয়ারি

সম্প্রতি এস-এওয়ান নামের একটি ‘কনসেপ্ট এয়ারক্রাফট’ সামনে এনেছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, উবার এর জন্য উড়ন্ত গাড়ি বানানোর দায়িত্ব নিয়েছে হুন্দাই। নতুন এয়ার ট্যাক্সির টেক অফ আর ল্যান্ডিংয়ের জন্য বিশেষ পরিকাঠামো তৈরির কাজ যৌথ ভাবে করবে উবার ও হুন্দাই।

সর্বোচ্চ ২৯০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ছুটতে পারবে এই ‘ফ্লাইং ট্যাক্সি’। মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়বে এই বিশেষ উড়ন্ত গাড়ি।

একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে সম্পূর্ণ ইলেকট্রিক ট্যাক্সি। এর ব্যাটারি চার্জ হতে সময় লাগবে মাত্র পাঁচ থেকে সাত মিনিট।

আরও পড়তে পারেন :  গ্যালাক্সি এস টেন লাইট আনল স্যামসাং

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here