উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন

50
dsec

টানা ৭ কার্যদিবস পতনের পর মঙ্গলবার (১৬ জুলাই) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন কম হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন দুই মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১২৪ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৫ ও ১৮২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৭১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা ২ মাস ১ দিন বা ৩৮ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে চলতি বছরে ১৫ মে ডিএসইতে আজকের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৫৬ কোটি টাকারর।

আরও পড়তে পারেন :  গ্রামীণফোনের লাইসেন্স বাতিলের নোটিস শিগগিরই প্রত্যাহার

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২২টির বা ৬৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৯৪টির বা ২৭ শতাংশের এবং ৩৬টি বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সী পার্লের। এদিন কোম্পানিটির ১৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ফরচুন সুজের ১০ কোটি ৮৫ লাখ টাকার এবং ৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ব্র্যাক ব্যাংক।

আরও পড়তে পারেন :  টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গাসহ নিহত ৩

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিনোবাংলা, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, ঢাকা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা এবং ফেডারেল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ ১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here