উইন্ডোজ ১০ এর ৬টি দারুন শর্টকাট

0
21

বিনিয়োগ বার্তা ডেস্ক:

 

মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজের সর্বশেষ ভার্শন উইন্ডোজ ১০ মার্কেটে এনে বেশ বড় সড় একটা চমক দেখিয়েছিল মাইক্রোসফট। চমকটা আরো বিস্তৃত হয়েছিল উইন্ডোজ ৭, ৮ বা ৮.১ ব্যাবহারকারীদের ফ্রি উইন্ডোজ ১০ এ আপগ্রেড করার সুবিধায়। ফলশ্রুতিতে অবমুক্ত করার কয়েকদিনের মধ্যেই লাখো লাখো কম্পিউটারে অপারেটিং সিস্টেম হিসেবে ডাউনলোড করা হয় উইন্ডোজ ১০।

 

আপনি যদি অলরেডি উইন্ডোজ ১০ ব্যবহার করা শুরু করে থাকেন তাহলে ইতিমধ্যেই উইন্ডোজ ১০ এর বিভিন্ন শর্টকাট সুবিধা ব্যবহার করছেন। যারা এখনো উইন্ডোজ ১০ এর বেশকিছু দারুণ শর্টকাট আয়ত্ত করতে পারেননি বা জানেন না তাদের জন্য আজ তুলে ধরছি উইন্ডোজ ১০ এর দারুণ ৬ টি শর্টকাট সুবিধা।

 

কোন ফাইল বা ফোল্ডারের Properties মেনুতে যাওয়া: উইন্ডোজ ১০ এ যে কোন ফাইল বা ফোল্ডারের Properties মেন্যুতে যাওয়া আরো সহজ করেছে মাইক্রোসফট। এখন Alt কী চেপে যে কোন ফোল্ডার বা ফাইল এ ডাবল ক্লিক করলেই ওই ফোল্ডার বা ফাইলের Prperties মেন্যু ওপেন হয়ে যাবে।

 

উইন্ডোজ কী শর্টকাট: উইন্ডোজ কী তে আগে থেকেই কিছু শর্টকাট কী সুবিধা ছিল। উইন্ডজ ১০ এ নতুন করে আরো কিছু শর্টকাট কী সুবিধা যুক্ত করেছে মাইক্রোসফট। যেমন:

 

Win কী + I = নতুন সেটিংস মেন্যু

 

Win কী + A = নতুন অ্যাকশন সেন্টার

 

Win কী + X = সিক্রেট স্টার্ট মেন্যু

 

রিসাইকেল বিনকে স্টার্ট মেন্যু তে সংযুক্ত করা: স্টার্ট মেন্যুর অ্যাকসেস এখন থেকে স্টার্ট মেন্যুতেই পাওয়া যাবে। এর জন্য রিসাইকেল বিনের উপর রাইট ক্লিক করে Pin to Start সিলেক্ট করতে হবে।

 

ব্যাকগ্রাউন্ড স্ক্রলিং: বিভিন্ন দরকারে উইন্ডোজের ব্যাকগ্রাউন্ডে থাকা কোন উইন্ডো স্ক্রলিং করার প্রয়োজন হয়। উইন্ডোজ ১০ এ এই সুবিধাটি রাখা হয়েছে, এমনকি ব্যাকগ্রাউন্ডের উইন্ডোটি ইনঅ্যাকটিভ থাকলেও। সুবিধাটি ডিফল্ট হিসেবেই চালু থাকার কথা। তবে যদি না থাকে তবে Settings থেকে Devices তারপর Mouse & touchpad এবং সেখানে Scroll inactive windows when I hover over them অপশনটি On করতে হবে।

 

আরো দ্রুতগতির স্টার্ট মেন্যু: স্টার্ট মেন্যু থেকে প্রয়োজনীয় অ্যাপসটা খুঁজে বের করা আরো সহজ এবং দ্রুতগতির করেছে মাইক্রোসফট। স্টার্ট মেন্যু ওপেন করে All apps এ গেলেই ইংরেজি বর্ণমালা এবং নাম্বার প্যাড পাওয়া যাবে। সেখান থেকে যে কোন বর্ণ বা নাম্বার সিলেক্ত করলেই সেই বর্ণ বা নাম্বারের অ্যাপসগুলি ডানপাশে থাম্বনেইল আকারে চলে আসবে।

 

শর্টকাটের মাধ্যমে টাস্কবারের অ্যাপসগুলোকে নিয়ন্ত্রণ করা: শর্টকাটের মাধ্যমে উইন্ডোজ ১০ এ আরো সহজে ব্যাবহার করা যাবে টাস্কবার। টাস্কবারের অ্যাপসগুলোকে ওপেন করতে Win কী + অ্যাপসটির সিরিয়াল নাম্বার প্রেস করলেই ওপেন হয়ে যাবে অ্যাপটি।

বিনিয়োগ বার্তা/সোহেলী

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here