ইবিএলকে ২ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

104

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
দেশের গার্মেন্ট ও টেক্সটাইল খাতের উন্নয়নে একসঙ্গে কাজ করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। এ জন্য ইবিএলকে ২ কোটি ইউএস ডলার (প্রায় ১৬৫ কোটি টাকা) ঋণ দেবে এডিবি। দেশের গার্মেন্ট ও টেক্সটাইল খাতের মান ও উৎকর্ষ বৃদ্ধিতে এ অর্থ ব্যবহৃত হবে।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে সোমবার এ বিষয়ে দু’পক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার ও এডিবির বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিচালক ক্রিস্টিন ইংস্ট্রম।

আরও পড়তে পারেন :  ৫০ হাজার টন গম রাশিয়া থেকে কিনবে সরকার

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৫ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। এ জন্য তিন মাসের লাইবর (লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট) রেটের সঙ্গে ২ দশমিক ৭৫ শতাংশ যোগ করে এডিবিকে সুদ দেবে ইবিএল। বর্তমানে তিন মাসের লাইবর রেট ১ দশমিক ৮ শতাংশ।

তবে দেশীয় গ্রাহকরা এ তহবিল থেকে কত সুদে ঋণ পাবেন, জানতে চাইলে ইবিএল কর্মকর্তারা বলেন, গ্রাহকের মান বিবেচনায় সুদহার নির্ধারিত হবে। তবে তা এডিবিকে যে হারে সুদ দেয়া হবে তার সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ যোগ করে নির্ধারণ করা হবে। ঋণ দেয়ার ক্ষেত্রে বিদেশি ক্রেতাদের জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মানদণ্ড বিবেচনায় নেয়া হবে।

আরও পড়তে পারেন :  অনুমোদন পেল আরও তিন ব্যাংক

তারা আরও বলেন, গ্রাহকরা স্থানীয় ও বৈদেশিক মুদ্রায় এ ঋণ নিতে পারবেন। মেশিনারিজ আমদানিতে বৈদেশিক মুদ্রায় এবং দেশে কারখানার অবকাঠামো নির্মাণে স্থানীয় মুদ্রায় ঋণ দেয়া হবে।

ইবিএলের এমডি আলী রেজা ইফতেখার বলেন, তৈরি পোশাক শিল্পে এখনও প্রধান চ্যালেঞ্জ কমপ্লায়েন্স। যেসব কারখানার সম্পূর্ণ কমপ্লায়েন্স আছে, তাদের কাছে কাজের অভাব নেই। ইবিএল কমপ্লায়েন্স প্রতিষ্ঠান তৈরিতে উদ্যোক্তাদের পাশে থাকতে চায়।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ কেন্দ্রীয় ব্যাংকের ঋণ-আমানত অনুপাত কমানো বিষয়ক এক প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্তের ফলাফল কী হবে তা এখনই বলা সম্ভব নয়। এডিবি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

আরও পড়তে পারেন :  ‘এখনই কিছু বলব না’, নতুন ৩ ব্যাংক সম্পর্কে অর্থমন্ত্রী

অনুষ্ঠানে ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here