আবারও পেঁয়াজের ডাবল সেঞ্চুরি

136

চলতি বছরের শুরুতেই আবারও অস্থির পেঁয়াজের বাজার। গত ৩ দিনে লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৭০-৮০ টাকা। ফলে খুচরা বাজারে আবারও ডাবল সেঞ্চুরির পথে পেঁয়াজের দাম। এবার দাম বাড়ার পেছনে কারণ হিসেবে দেখানো হচ্ছে বৃষ্টির অজুহাত।

শনিবার রাজধানীর বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের প্রথম দিন থেকেই বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। যা গত ৩ দিনে পাইকারি বাজারে কেজিপ্রতি বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা আর খুচরায় ৭০ থেকে ৮০ টাকা।

এদিন সকাল থেকে খুচরা বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকায়, যা ১ সপ্তাহ আগেও ছিল ১০০ থেকে ১২০ টাকা।

আরও পড়তে পারেন :  প্রাইম ইসলামী লাইফের ১০% লভাংশ ঘোষণা

এছাড়া চীন-মিসর থেকে আমদানি করা বড় পেঁয়াজ কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা ১ সপ্তাহ আগে ৫০ থেকে ৬০ টাকা ছিল ।

পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে কয়েক দিন ধরে আড়তে পেঁয়াজ সরবরাহ কম। আমরা পাবনা থেকে পেঁয়াজ আনি। সেখানে পেঁয়াজের কেজি পড়েছে ১৬০ থেকে ১৭০ টাকা। মুড়িকাটা কিং পেঁয়াজ যেটা বিদেশি বিজ কিন্তু দেশে উৎপাদন হয় ওই পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। এক সপ্তাহ আগেও এ পেঁয়াজ পাইকারি ৮০ থেকে ৯০ টাকা বিক্রি হয়েছে।

আরও পড়তে পারেন :  প্রবাসীদের অপেক্ষা করতে বললেন দুই মন্ত্রী

তারা আরও বলেন, বাজারে পেঁয়াজের দাম কমের দিকেই ছিল। বৃষ্টির কারণে দাম বাড়ছে। তবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর আবহাওয়া স্বাভাবিক হলে দাম কমে যাবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় দেশের বাজারে অস্বাভাবিকভাবে বেড়ে যায় পেঁয়াজের দাম। দেশের বাজারে পেঁয়াজের দাম ২৫০ টাকা পর্যন্ত কেজিতে পৌঁছে যায়।

বিনিয়োগ বার্তা//এল//

 

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here